অর্থমন্ত্রক

আয়কর দপ্তরের ই-দাখিল পোর্টালে ২ কোটির বেশি আয়কর রিটার্ন দাখিল

Posted On: 14 OCT 2021 4:13PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১৪ অক্টোবর, ২০২১

 

আয়কর দপ্তরের ই-দাখিল পোর্টালে গত বুধবার (১৩ অক্টোবর) পর্যন্ত ২ কোটির বেশি আয়কর রিটার্ন জমা পড়েছে। উল্লেখ করা যেতে পারে, গত ৭ জুন আয়কর দপ্তরের নতুন এই পোর্টালের সূচনা হয়। গোড়ার দিকে পোর্টালে কিছু সমস্যা ও প্রযুক্তিগত ত্রুটির কারণে কর দাতাদের অসুবিধায় পড়তে হয়। এর পর থেকে পোর্টালে একাধিক প্রযুক্তিগত ত্রুটি সংশোধন করা হয় এবং দ্রুত ব্যবহার-বান্ধব করে তুলতে সবরকম ব্যবস্থা নেওয়া হয়।

আয়কর দপ্তরের তথ্যানুযায়ী, গত বুধবার পর্যন্ত এই পোর্টালে ১৩ কোটি ৪৪ লক্ষের বেশি কর দাতা লগইন করেছেন। এমনকি, প্রায় ৫৪ লক্ষ ৭০ হাজার কর দাতা ফর্গেট পাসওয়ার্ড ব্যবস্থার সুবিধা নিয়ে পাসওয়ার্ড উদ্ধার করেছেন। 

যাবতীয় আয়কর দাখিল পদ্ধতিকে ই-দাখিল ব্যবস্থায় রূপান্তরিত করা হয়েছে। ২০২১-২২ মূল্যায়ন বর্ষে ২ কোটির বেশি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল ১ ও ৪ সর্বাধিক ৮৬ শতাংশ। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হলো এই পোর্টালে দাখিল ১ কোটি ৭০ লক্ষ্যের বেশি রিটার্ন ই-যাচাই করা হয়েছে। আধার ভিত্তিক এককালীন পাসওয়ার্ড ব্যবস্থার মাধ্যমে ১ কোটি ৪৯ লক্ষের বেশি রিটার্ন ই-যাচাই করা হয়েছে। আয়কর রিটার্ন প্রসেসিং এবং রিফান্ড ইস্যু করার জন্য আধার ভিত্তিক এককালীন পাসওয়ার্ড ও অন্যান্য পদ্ধতিতে ই-যাচাই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইতিমধ্যেই, ১ ও ৪ আয়কর রিটার্ন অনুযায়ী যে সমস্ত রিটার্ন যাচাই করা হয়েছে তার মধ্যে ১ কোটি ৬ লক্ষের বেশি রিটার্ন প্রসেস করা হয়েছে এবং ২০২১-২২ মূল্যায়ন বর্ষে ৩৬ লক্ষ ২২ হাজারের বেশি রিভান্ড জারি করা হয়েছে। আয়কর রিটার্ন ২ ও ৩ দাখিল প্রক্রিয়ার প্রসেসিং শীঘ্রই শুরু হবে। 

আয়কর দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ১৩ তারিখ পর্যন্ত ১৫ লক্ষ ৭২ হাজারের বেশি বিধিবদ্ধ ফর্ম জমা করা হয়েছে। এর মধ্যে ৯ লক্ষ ৮ হাজার টিডিএস ফর্ম, সংস্থা/ প্রতিষ্ঠানের নথিভুক্তির জন্য ১ লক্ষ ২৯ হাজার ১০এ ফর্ম, বকেয়া বেতনের জন্য ১ লক্ষ ৯৮ হাজার ১০ই ফর্ম জমা পড়েছে। এমনকি ২১ লক্ষ ৪০ হাজারের বেশি ই-প্যান অনলাইনে বন্টন করা হয়েছে। এই পোর্টালের মাধ্যমে ফেসলেস ব্যবস্থায় ১২ লক্ষ ২০ হাজারের বেশি নোটিশ কর দাতাদের ইস্যু করা হয়েছে।

আয়কর দপ্তরের পক্ষ থেকে সমস্ত কর দাতাকে টিডিএস ও অন্যান্য মাশুল মেটানোর আগে তা ই-দাখিল পোর্টালের মাধ্যমে যাচাই করে নেওয়ার অনুরোধ করা হচ্ছে। এখনও যে সমস্ত কর দাতা ২০২১-২২ মূল্যায়ন বর্ষে আয়কর রিটার্ন দাখিল করেননি তাদের দ্রুত সম্পন্ন করার কথা বলা হচ্ছে। 

 

CG/BD/SKD/



(Release ID: 1764138) Visitor Counter : 31