যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

টেলিকম সচিব শ্রী কে রাজারমন সি-ডট ঘুরে দেখেছেন; তিনি একটি আধুনিক কোয়ান্টাম কমিউনিকেশন ল্যাবের উদ্বোধন করেন

Posted On: 10 OCT 2021 9:19AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তরের সচবি এবং ডিজিটাল কমিউনিকেশন কমিশনের চেয়ারম্যান শ্রী কে রাজারমন গতকাল সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিমেটিক্স (সি-ডট)-এর দিল্লি ক্যাম্পাস ঘুরে দেখেন। টেলিযোগাযোগ দপ্তরের গবেষণা ও উন্নয়ন কেন্দ্র হল সি-ডট। তিনি সেখানে সি-ডট-এর উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন এবং সি-ডট-এর উদ্ভাবিত গবেষণা ও উন্নয়ন মূলক প্রকল্পগুলি পর্যালোচনা করেন। সি-ডট-এর কার্যনির্বাহী অধিকর্তা ডঃ রাজকুমার উপাধ্যায় টেলিযোগাযোগ সম্পর্কিত গবেষণা ও উন্নয়নমূলক কাজকর্মগুলি সম্পর্কে শ্রী রাজারমনকে বিশদে অবহিত করেন। এরপর, শ্রী রাজারমন সি-ডট-এর বিভিন্ন ল্যাব ঘুরে দেখেন এবং সাইবার নিরাপত্তা, ওয়াইফাই, রাউটার, ফোর-জি / ফাইভ-জি ল্যাবের কাজকর্ম সম্পর্কে খোঁজ নেন। বিভিন্ন গবেষণা ও উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে যুক্ত গবেষকদের তিনি উৎসাহিত করেন এবং সি-ডট-এর আধিকারিকদের উদ্দেশে ভাষণ দেন। সি-ডট-এর ব্যাঙ্গালুরু ক্যাম্পাসের আধিকারিকরাও ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেন। 

টেলিযোগাযোগ ক্ষেত্রে আত্মনির্ভর ভারত গঠনের উদ্দেশ্য পূরণে শ্রী রাজারমন সি-ডট-এর ইঞ্জিনিয়ারদের আন্তরিকতার সঙ্গে কাজ করার পরামর্শ দেন। টেলিযোগাযোগ ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জনে সি-ডট-এর অবদানের প্রশংসা করে তিনি টেলিযোগাযোগ দপ্তরের পক্ষ থেকে সি-ডট-এর সমস্ত প্রয়াসে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে ফোর-জি প্রযুক্তি উদ্ভাবন এবং চলতি ফাইভ-জি প্রযুক্তির লক্ষ্যে তিনি সি-ডট-এর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বিশেষ ভাবে উল্লেখ করেন। উল্লেখ করা যেতে পারে, বিএসএনএল-এর নেটওয়ার্কে ইতিমধ্যেই ফোর-জি প্রযুক্তির প্রয়োগ পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে। ফাইভ-জি প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি তিনি সি-ডট প্রতিষ্ঠানকে সময়ের সঙ্গে তালমিলিয়ে ভবিষ্যৎমুখী সিক্স-জি প্রযু্ক্তি নিয়ে কাজ শুরু করার পরামর্শ দেন। প্রযুক্তির বাণিজ্যিকিকরণে নজর দেওয়ার পাশাপাশি শ্রী রাজারমন সি-ডট প্রতিষ্ঠানকে প্রযুক্তির দ্রুত বাণিজ্যিকিকরণে ইনক্যুবেটর স্থাপনের বিষয়টি খতিয়ে দেখতে বলেন। জাতীয় স্তরের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে প্রযুক্তিগত ক্ষেত্রে আরও বেশি অবদান রাখার জন্য মেধা সম্পত্তির অধিকার সুরক্ষিত রাখার পরামর্শ দেন। 

এই উপলক্ষে শ্রী রাজারমন সি-ডট-এর দিল্লি ক্যাম্পাসে একটি কোয়ান্টাম কমিউনিকেশন ল্যাব উদ্বোধন করেন। এছাড়াও তিনি ১০০ কিলোমিটার দূরত্ব থেকে কার্যকর সি-ডট-এর কোয়ান্টাম কী ডিস্টিবিউশন সলিউশন জনসমক্ষে প্রকাশ করেন।  

 

CG/BD/AS/



(Release ID: 1762743) Visitor Counter : 213


Read this release in: English , Urdu , Hindi , Tamil , Telugu