কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২০-২১ অর্থবর্ষে রেল কর্মীদের উৎপাদন-ভিত্তিক বোনাস দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 06 OCT 2021 3:40PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৬ অক্টোবর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ ২০২০-২১ অর্থবর্ষে রেল কর্মীদের ৭৮ দিনের বেতনের সমতুল উৎপাদন-ভিত্তিক বোনাস দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে। তবে, রেল সুরক্ষা বাহিনী/রেল সুরক্ষা বিশেষ বাহিনীর কর্মীরা বাদ দিয়ে নন-গেজেটেড সমস্ত রেল কর্মী এই বোনাস পাবেন।

রেল কর্মীদের ৭৮ দিনের বেতনের সমতুল উৎপাদন-ভিত্তিক বোনাস দিতে ১ হাজার ৯৮৪ কোটি ৭৩ লক্ষ টাকা খরচ হবে। প্রত্যেক যোগ্য নন-গেজেটেড রেল কর্মীকে উৎপাদন-ভিত্তিক বোনাস মেটানোর জন্য বেতনের ঊর্ধ্বসীমা স্থির হয়েছে মাসিক ৭ হাজার টাকা। প্রত্যেক নন-গেজেটেড রেল কর্মী ৭৮ দিনের বেতনের সমতুল হিসাবে ন্যূনতম ১৯ হাজার ৯৫১ টাকা উৎপাদন সংযুক্ত বোনাস পাবেন।

সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রায় ১১ লক্ষ ৫৬ হাজার নন-গেজেটেড রেল কর্মী লাভবান হবেন। উল্লেখ করা যেতে পারে, প্রতি বছর দশেরা/পুজোর ছুটির আগে যোগ্য রেল কর্মীরা উৎপাদন সংযুক্ত বোনাস পেয়ে থাকেন। মন্ত্রিসভার এই সিদ্ধান্ত এ বছরও পুজোর ছুটির আগেই কার্যকর হবে। 

২০১০-১১ থেকে ২০১৯-২০ অর্থবর্ষ পর্যন্ত ৭৮ দিনের সমতুল উৎপাদন-ভিত্তিক বোনাস দিয়ে আসা হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষেও ৭৮ দিনের বেতনের সমতুল উৎপাদন-ভিত্তিক বোনাস দেওয়া হবে। এই সিদ্ধান্ত রেলের সামগ্রিক কাজকর্মে আরও মানোন্নয়নে কর্মীদের উৎসাহিত করবে। 

উৎপাদন-ভিত্তিক বোনাস রেলের সমস্ত নন-গেজেটেড কর্মীরা পেয়ে থাকেন। তবে, রেল সুরক্ষা বাহিনী/রেল সুরক্ষা বিশেষ বাহিনীর কর্মীরা এই সুবিধা পান না। উল্লেখ করা যেতে পারে, ১৯৭৯-৮০ থেকে রেলের নন-গেজেটেড কর্মীদের উৎপাদন-ভিত্তিক বোনাস দেওয়া হয়ে আসছে। প্রতি তিন বছরে নন-গেজেটেড কর্মীদের জন্য উৎপাদন-ভিত্তিক বোনাস কর্মসূচি পর্যালোচনা করা হয়। 

 

CG/BD/SB



(Release ID: 1761526) Visitor Counter : 120