সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

দেশে বয়স্ক ব্যক্তিদের সহায়তায় ‘সিনিয়র কেয়ার এজিং গ্রোথ ইঞ্জিন’ (সেজ) কর্মসূচি

Posted On: 30 SEP 2021 2:42PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ সেপ্টেম্বর, ২০২১

 

দেশে বয়স্ক ব্যক্তির সংখ্যা ক্রমশ বাড়ছে। এই প্রেক্ষিতে বয়স্ক ব্যক্তিদের জন্য এক অনুকূল বাতাবরণ গড়ে তোলা অত্যন্ত জরুরি হয়ে উঠেছে। বর্তমানে দেশে ৬০ বছরের বেশি বয়সী বয়স্ক ব্যক্তির সংখ্যা প্রায় ১১ কোটি। এই সংখ্যা ২০০১-এর মোট জনসংখ্যার প্রায় ৭.৫ শতাংশ থেকে বেড়ে ২০২৬-এ ১২.৫ শতাংশ হবে। এমনকি, ২০৫০ নাগাদ মোট জনসংখ্যায় বয়স্ক ব্যক্তিদের শতাংশের হিসেবে হার ১৯.৫ শতাংশ ছাড়িয়েছে।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে কেন্দ্রীয় সরকার প্রবীণ নাগরিকদের কল্যাণে ২০১৬ সালে একটি তহবিল গঠন করে। এই তহবিল প্রবীণ ব্যক্তিদের জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। ইপিএফ ও অন্যান্য সরকারি তহবিলের অনাদায়ী প্রায় ৯ হাজার কোটি টাকা বয়স্কদের কল্যাণে কাজে লাগানো হবে। রাষ্ট্রীয় বয়ঃজ্যেষ্ঠ যোজনার ব্যয় এই তহবিল থেকেই মেটানো হবে। 

সরকার ৯ হাজার কোটি টাকার বিপুল এই তহবিল সদ্ব্যবহারে সাতটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। এই কমিটিগুলি জীবনজীবিকা, কর্মসংস্থান, স্বাস্থ্য, পুষ্টি, অর্থনীতি, দক্ষতা বৃদ্ধি ও গবেষণার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে প্রয়োজনীয় সমাধানসূত্র গ্রহণ করবে। অর্থনীতি সম্পর্কিত বিশেষজ্ঞ গোষ্ঠী বেসরকারি শিল্পোদ্যোগের প্রসারে একটি কর্মসূচি গ্রহণের প্রস্তাব নিয়েছে যাতে বয়স্ক ব্যক্তিদের ব্যবহৃত সামগ্রীতে আরও সৃজনশীলতা আনা যায়। এই কমিটিগুলির সুপারিশের ভিত্তিতে ‘সিনিয়র কেয়ার এজিং গ্রোথ ইঞ্জিন’ বা সেজ কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

এই কর্মসূচির উদ্দেশ্যই হল ভারতে ক্রমবর্ধমান বয়স্ক ব্যক্তিদের দৈনন্দিন জীবনের সঙ্গে যুক্ত সমস্যাগুলি সমাধানসূত্র খুঁজে বের করা। সেইসঙ্গে, সৃজনশীল সামগ্রী ও পরিষেবার সঙ্গে যুক্ত স্টার্ট-আপগুলি চিহ্নিত করে তাদের আর্থিক সহায়তা দেওয়া যাতে তারা বয়স্ক মানুষের দৈনন্দিন সমস্যার সমাধানে আরও বেশি সক্রিয় ভূমিকা নিতে পারে। বিশেষজ্ঞ ওই গোষ্ঠীগুলি আরও প্রস্তাব দিয়েছে যে তরুণ শিল্পোদ্যোগীদের বিভিন্ন সৃজনশীল ধারণা চিহ্নিতকরণের সময় সেই সমস্ত ক্ষেত্রে উৎসাহ দিতে যারা বয়স্ক মানুষের কল্যাণে তিন বছর বা তার বেশি সময় ধরে যুক্ত রয়েছে। 

 

CG/BD/DM/



(Release ID: 1759740) Visitor Counter : 199


Read this release in: English , Urdu , Hindi , Punjabi