পরিবেশওঅরণ্যমন্ত্রক

ভারতে ২৭তম বিশ্ব ওজন দিবস উদযাপন

Posted On: 16 SEP 2021 2:31PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১৬ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী শ্রী অশ্বীনি কুমার চৌবে আজ বলেছেন, ভারত মন্ট্রিয়াল প্রোটোকলের বাধ্যবাদকতা মেনে ওজন স্তরের ক্ষতিকারক উপাদানগুলির নির্গমন ও উৎপাদন পর্যায়ক্রমে সাফল্যের সঙ্গে হ্রাস করতে সক্ষম হয়েছে। মন্ট্রিয়াল প্রোটোকলের প্রযুক্তি ও আর্থিক সহায়তা কাজে লাগিয়ে ভারত এই সাফল্য অর্জন করতে পেরেছে। শ্রী চৌবে নতুন দিল্লিতে ২৭ তম বিশ্ব ওজন দিবস উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে পৌরোহিত্য করছিলেন। 

শ্রী চৌবে আরও বলেন, ওজন স্তরের ক্ষতিকারক উপাদনগুলি পর্যায়ক্রমে উৎপাদন হ্রাসের ক্ষেত্রে ভারতের সাফল্যের সঙ্গে সংশ্লিষ্ট সকল পক্ষের সক্রিয় অংশীদারিত্ব এবং পরিকল্পনা তথা তার রূপায়ণ যুক্ত রয়েছে। তিনি বলেন, বিভিন্ন শিল্প সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান সকলেই মন্ট্রিয়াল প্রোটোকল অনুযায়ী ওজন স্তরের ক্ষতিকারক উপাদানগুলির নির্গমন ও উৎপাদন লক্ষ্যণীয় ভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। 

মন্ট্রিয়াল প্রোটোকলে কিগালি সংশোধনের কথা উল্লেখ করে শ্রী চৌবে জানান, কেন্দ্রীয় সরকার সম্প্রতি কিগালি সংশোধনের বিষয়টি অনুমোদন করেছে, যাতে শিল্প সংস্থার অকেজো সামগ্রী এবং অর্থ ব্যবস্থার ওপর বিরূপ প্রভাব বিস্তারকারী বিষয়গুলির সমাধান করা যায়। একই ভাবে দেশে পর্যায়ক্রমে হাইড্রোফ্লুরোকার্বন কৌশল প্রণয়ন করা হচ্ছে। ওজন স্তরের ক্ষতিকারক উপাদনগুলির প্রভাব কমাতে এই কৌশল রূপায়ণের পরিকল্পনা রয়েছে। 

মন্ট্রিয়াল প্রোটোকল স্বাক্ষর উপলক্ষে প্রতি বছর ১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজন দিবস উদযাপন করা হয়। ওজন স্তরের ক্ষতিকারক উপাদানগুলির নির্গমন ও উৎপাদন পর্যায়ক্রমে কমিয়ে আনতে পরিবেশের সুরক্ষার স্বার্থে আন্তর্জাতিক পর্যায়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯৮৭ সালের আজকের দিনেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই থেকে প্রতি বছর ১৬ সেপ্টেম্বর দিনটি বিশ্ব ওজন দিবস হিসেবে উদযাপন করে আসা হচ্ছে। ওজন স্তরের ক্ষয় প্রাপ্তি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে এবং ওজন স্তরের ক্ষয় রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রতি বছর দিনটি উদযাপন করা হয়। উল্লেখ করা যেতে পারে, কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রকের ওজন বিভাগ ১৯৯৫ সাল থেকে জাতীয় ও রাজ্য স্তরে বিশ্ব ওজন দিবস উদযাপন করে আসছে। এবারের বিশ্ব ওজন দিবসের মূল ভাবনা হল - মন্ট্রিয়াল প্রোটোকল - নিজেদের,  খাদ্য পণ্য ও টিকা শীতল ঠান্ড রাখা। 

 

CG/BD/AS/ 



(Release ID: 1755588) Visitor Counter : 38