ভারী শিল্প মন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতের উৎপাদন ক্ষমতা বাড়াতে সরকার মোটর গাড়ি শিল্প ও দ্রোণ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি অনুমোদন করেছে

Posted On: 15 SEP 2021 4:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর, ২০২১

 

আত্মনির্ভর ভারত গঠনের স্বপ্ন পূরণের লক্ষ্যে এককদম অগ্রসর হয়ে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার ২৬ হাজার ৫৮ কোটি টাকা বাজেট সংস্থান সহ মোটর গাড়ি শিল্প ও দ্রোণ শিল্পের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি অনুমোদন করেছে। এই কর্মসূচি অধিক মূল্যসম্পন্ন আধুনিক মোটর গাড়ি প্রযুক্তির যানবাহন ও যন্ত্রাংশ উৎপাদন ক্ষেত্রে উৎসাহ যোগাবে। 

উল্লেখ করা যেতে পারে, ২০২১-২২ এর সাধারণ বাজেটে ১৩টি ক্ষেত্রের জন্য ১ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার বাজেট সংস্থান সহ উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির কথা ঘোষণা করা হয়। মোটর গাড়ি শিল্প ও দ্রোণ শিল্প ক্ষেত্রের জন্য এই কর্মসূচি বাজেট ঘোষণার একটি অঙ্গ। বাজেটে যে ১৩টি ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি ঘোষণা করা হয়েছে, তার ফলে আগামী পাঁচ বছরে দেশে অতিরিক্ত উৎপাদন মূল্য দাঁড়াবে ৩৭ লক্ষ ৫০ হাজার কোটি টাকা। এমনকি, এর ফলে আগামী পাঁচ বছরে প্রায় ১ কোটি অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ভারতে আধুনিক মোটর গাড়ি প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনের জন্য শিল্প সংস্থাগুলিকে যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়, সেই সমস্যা এই কর্মসূচির মাধ্যমে অনেকাংশে দূর করা সম্ভব হবে। শুধু তাই নয়, এই উৎসাহ ভাতা কর্মসূচি অত্যাধুনিক মোটর গাড়ির প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনে নতুন বিনিয়োগ আকৃষ্ট করবে এবং এ ধরনের যন্ত্রাংশ সারা বিশ্বে সরবরাহের জন্য দেশেই তৈরি করা সম্ভব হবে। মোটর গাড়ি ও মোটর গাড়ির যন্ত্রাংশের ক্ষেত্রে উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির ফলে আগামী পাঁচ বছরে ৪২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, উৎপাদন মূল্য বেড়ে দাঁড়াবে ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বেশি। পক্ষান্তরে, ৭ লক্ষ ৫০ হাজারের বেশি অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এমনকি, বিশ্ব মোটর গাড়ি ব্যবসায় ভারতের অংশ আরও বাড়বে। 

বর্তমানে চালু মোটর গাড়ি সংস্থাগুলির পাশাপাশি, নতুন বিনিয়োগকারীরা, যাঁরা মোটর গাড়ি বা মোটর গাড়ির যন্ত্রাংশ উৎপাদন ব্যবসায় যুক্ত নন, তাঁরাও উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির সুবিধা নিতে পারবেন। উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির দুটি অঙ্গ রয়েছে। এর একটি হ’ল – চ্যাম্পিয়ন ওইএম ইনসেনটিভ স্কিম এবং অন্যটি কম্পোনেন্ট চ্যাম্পিয়ন ইনসেন্টিভ স্কিম। চ্যাম্পিয়ন ওইএম ইনসেন্টিভ স্কিমের মধ্যে পড়বে ব্যাটারি-চালিত যানবাহন এবং হাইড্রোজেন জ্বালানী চালিত সবধরনের যানবাহন। অন্যদিকে, কম্পোনেন্ট চ্যাম্পিয়ন ইনসেন্টিভ স্কিমে অত্যাধুনিক মোটর গাড়ি প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনে সুবিধা মিলবে। 

মোটর গাড়ি শিল্পের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির পাশাপাশি, ইতিমধ্যেই অত্যাধুনিক কেমিস্ট্রি সেল (১৮ হাজার কোটি টাকা) এবং ফাস্টার অ্যাডপশন অফ ম্যানুফ্যাকচারিং ইলেক্ট্রিক ভেহিকেল (১০ হাজার কোটি টাকা) ক্ষেত্রে চালু হওয়া উৎসাহ ভাতা কর্মসূচিটি ভারতকে চিরাচরিত জীবাশ্ম জ্বালানী-ভিত্তিক পরিবহণ ব্যবস্থা থেকে পরিবেশ-বান্ধব, দীর্ঘস্থায়ী, অত্যাধুনিক এবং আরও কার্যকর বৈদ্যুতিন যানবাহন-ভিত্তিক পরিবহণ ব্যবস্থায় রূপান্তরিত করতে সাহায্য করবে।

দ্রোণ ও দ্রোণ যন্ত্রাংশ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচিটি কৌশলগত তথা ব্যবহারিক বিষয়গুলির নিষ্পত্তিতে সাহায্য করবে। পক্ষান্তরে, যুগান্তকারী এই প্রযুক্তি ব্যবহারে আমূল পরিবর্তন আসবে। দ্রোণের ক্ষেত্রে যন্ত্রাংশ-ভিত্তিক উৎসাহ ভাতা কর্মসূচি রাজস্বের লক্ষ্য পূরণে সক্ষম হবে এবং অভ্যন্তরীণ মূল্য সংযোজনে অগ্রাধিকারের ফলে ভারতের বিকাশ কৌশলে গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হয়ে উঠবে। দ্রোণ ও দ্রোণ যন্ত্রাংশ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচিটি তিন বছর চালু থাকবে এবং প্রায় পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। একইভাবে, বিক্রির পরিমাণ বেড়ে হবে ১ হাজার ৫০০ কোটি টাকা। সেই সঙ্গে, এই শিল্পে প্রায় ১০ হাজার অতিরিক্ত কর্মসংস্থান হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1755216) Visitor Counter : 107