উপ-রাষ্ট্রপতিরসচিবালয়
azadi ka amrit mahotsav

ভারতে সৌর ফটোভোল্টিক সেল ও মডিউল উৎপাদন বাড়াতে আহ্বান জানালেন উপ-রাষ্ট্রপতি

Posted On: 13 SEP 2021 1:20PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর, ২০২১

 

উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু ভারতে সৌর ফটোভোল্টিক সেল বা ব্যাটারি এবং মডিউল বা যন্ত্রাংশের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি এজন্য রাজ্যগুলিকে উৎপাদন ইউনিট গড়ে তোলার ওপর জোর দিতে বলেন। সৌরবিদ্যুৎ ব্যাটারি এবং যন্ত্রাংশের মতো বিভিন্ন ক্ষেত্রে ভারতকে এখনও আমদানির ওপর নির্ভর করতে হয় বলে উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি রাজ্যগুলিকে সৌরবিদ্যুৎ উৎপাদনে আরও সক্রিয় মনোভাব নিয়ে এগিয়ে এসে আত্মনির্ভর হয়ে ওঠার ওপর গুরুত্ব দেন। তিনি ছোট শিল্প সংস্থাগুলিকে এ ধরনের যন্ত্রাংশ উৎপাদনে উৎসাহ দেওয়ার কথা বলেন।

পুনর্নবীকরণযোগ্য শক্তি ক্ষেত্রে আগামী কয়েক বছরে ভারতের সম্ভাব্য অগ্রগতি সম্পর্কে শ্রী নাইডু বলেন, এই ক্ষেত্রে সুদক্ষ কর্মীর অভাব বড় বাধা হয়ে উঠতে পারে। এই লক্ষ্যে তিনি দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে প্রশিক্ষণে আরও বেশি লগ্নির আহ্বান জানান। 

শ্রী নাইডু পন্ডিচেরী বিশ্ববিদ্যালয়ের ২.৪ মেগাওয়াট ক্ষমতাবিশিষ্ট সৌরবিদ্যুৎ উৎপাদন ইউনিটের উদ্বোধন করে জলবায়ুর পরিবর্তন ও তার প্রভাব সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেন। উপ-রাষ্ট্রপতি জোর দিয়ে বলেন, সৌর বায়ু ও জলবিদ্যুতের মতো পরিবেশ-বান্ধব শক্তি উৎপাদনে আরও গুরুত্ব দিতে হবে, যাতে আমাদের ক্রমবর্ধমান শক্তি চাহিদা মেটাতে বিকল্প ব্যবস্থার বন্দোবস্ত করা যায়। 

শক্তি ক্ষেত্রে রূপান্তরের দিক থেকে ভারত দ্রুত বিশ্বের অগ্রণী দেশ হয়ে উঠছে বলে উল্লেখ করে শ্রী নাইডু জানান, ৪০ গিগাওয়াটের বেশি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করে ভারত বিশ্বে পঞ্চম স্থানে উঠে এসেছে।

সৌরবিদ্যুৎ ক্ষেত্রে উদ্ভাবনের গুরুত্বের ওপর জোর দিয়ে উপ-রাষ্ট্রপতি গ্রাউন্ড মাউন্টেড ফটোভোল্টিক ব্যবস্থা গড়ে তোলার বিকল্প পন্থা-পদ্ধতি খুঁজে বের করতে পরামর্শ দেন। এই প্রেক্ষিতে তিনি তেলেঙ্গানায় রামাগুন্ডমে এনটিপিসি-র ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন ইউনিটটির কথা উল্লেখ করেন। তিনি বলেন, বাড়ির ছাদে সৌরবিদ্যুৎ উৎপাদন প্যানেল বসানোর একটি স্থায়ী উপায়। এজন্য আরও উৎসাহের প্রয়োজন রয়েছে। 

শ্রী নাইডু বিশ্ববিদ্যালয়গুলিকে পুনর্নবীকরণযোগ্য শক্তি ক্ষেত্রে গবেষণাধর্মী কাজকর্ম আরও বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তির বিষয়টিকে অধ্যয়নের অঙ্গ করে তোলা যেতে পারে। এর ফলে, না কেবল ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ বাড়বে, সেই সঙ্গে দেশে সৌর শিল্প ক্ষেত্রে অগ্রগতির সম্ভাবনা বৃদ্ধি পাবে। 

এই উপলক্ষে পন্ডিচেরীর উপ-রাজ্যপাল ডঃ তামিলিসাই সুন্দররাজন, মুখ্যমন্ত্রী শ্রী এন রঙ্গস্বামী, বিধানসভার অধ্যক্ষ শ্রী এম্বালাম আর সেলভম, পন্ডিচেরী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গুরমিত সিং প্রমুখ উপস্থিত ছিলেন। 

 

CG/BD/SB



(Release ID: 1754596) Visitor Counter : 92