নির্বাচনকমিশন

বিহার আইন পরিষদ থেকে রাজ্যসভার উপ-নির্বাচন

Posted On: 09 SEP 2021 11:51AM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর, ২০২১

 

বিহার বিধানসভার সদস্যরা বিধান পরিষদে একটি শূণ্য পদে নির্বাচনে প্রার্থী পদের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। উল্লেখ করা যেতে পারে, বিধান পরিষদের সদস্য শ্রী তনভীর আখতার গত ৯ মে প্রয়াত হন। বিধান পরিষদের সদস্য হিসেবে তাঁর মেয়াদ ছিল ২০২২-এর ২১ জুলাই পর্যন্ত। এই প্রেক্ষিতে কমিশন বিহার আইন পরিষদের নির্বাচনের দিনক্ষণ স্থির করেছে। 

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বিধান পরিষদের এই শূণ্যপদে নির্বাচনের জন্য আগামী ১৫ সেপ্টেম্বর (বুধবার) বিজ্ঞপ্তি জারি করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২২ সেপ্টেম্বর (বুধবার)। জমা পড়া মনোনয়নপত্রগুলি খতিয়ে দেখা হবে পরদিন অর্থাৎ, ২৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর (সোমবার)। নির্বাচনের দিন স্থির হয়েছে আগামী ৪ অক্টোবর (সোমবার)। ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। সেদিনই বিকেল ৫টা থেকে ভোটগণনা শুরু হবে। যাবতীয় নির্বাচনী প্রক্রিয়া আগামী ৬ অক্টোবরের (বুধবার) মধ্যে শেষ করতে হবে।

বিধান পরিষদের সদস্যপদে মনোনয়নের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে কোভিড-১৯ সম্পর্কিত বিস্তারিত নীতি-নির্দেশিকা ইতিমধ্যেই জারি করা হয়েছে। এই নীতি-নির্দেশিকা গত ৪ সেপ্টেম্বর এক প্রেস নোট দিয়ে প্রকাশ করা হয়। বিস্তারিত নীতি-নির্দেশিকা নিম্নলিখিত লিঙ্কে দেওয়া রয়েছে - 

https://eci.gov.in/files/file/13681-schedule-to-fill-casual-vacancy-and-adjourned-poll-in-the-assembly-constituencies-regarding/

বিহারের মুখ্য সচিবকে এই নির্বাচনের জন্য একজন উচ্চপদস্থ আধিকারিক নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। এই আধিকারিক উপ-নির্বাচনের যাবতীয় বন্দোবস্ত করার পাশাপাশি কোভিড-১৯ বিধি-নিষেধগুলি মেনে চলা হচ্ছে কিনা তা সুনিশ্চিত করবেন।

 

CG/BD/DM/



(Release ID: 1753669) Visitor Counter : 31


Read this release in: English , Urdu , Hindi , Tamil