বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক

সাইবার আইন, অপরাধের তদন্ত এবং ডিজিটাল ফরেন্সিক ব্যবস্থাপনার জন্য অনলাইনে দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে সাইবার গবেষণাগার গড়ে তোলা হবে

Posted On: 03 SEP 2021 7:08PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৩  সেপ্টেম্বর, ২০২১

 

        কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ন্যাশনাল ই গর্ভন্যান্স ডিভিশন (এনইজিডি) দিল্লীর ল ইউনির্ভাসিটি (এনএলইউ) এবং ভুপালের ন্যাশনাল ল ইন্সটিটিউট ইউনির্ভাসিটি (এনএলআইইউ)এর সঙ্গে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। সাইবার আইন, অপরাধ তদন্ত এবং ডিজিটাল ফরেন্সিকের জন্য অনলাইন দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে একটি সাইবার পরীক্ষাগার গড়ে তোলাই এই সমঝোতার মূল কারণ।    

        এনইজিডি-র পক্ষে সংস্থার প্রেসিডেন্ট এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী অভিষেক সিং এবং এনএলইউ-এর পক্ষে অধ্যাপক শ্রীকৃষ্ণ দেবরাও ও এনএলআইইউ-এর পক্ষে অধ্যাপক (ডঃ) ভি বিজয় কুমার সমঝোতাপত্রটি স্বাক্ষর করেন। বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিব শ্রী অজয় প্রকাশ সেহনয় এবং মন্ত্রকের পদস্থ আধিকারিকরা সমঝোতাপত্র স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।   

        শ্রী সেহনয় জানান, আইনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা ছাড়াও আইন-শৃঙ্খলা বজায় রাখার সঙ্গে যে সমস্ত সংস্থা যুক্ত, সেইসব সংস্থাও এই কর্মসূচির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এটি একটি অনলাইন কর্মসূচি। এর যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। অন্যান্য আইন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিও ফরেন্সিক গবেষণাগারের সঙ্গে যুক্ত হতে পারে।  

        এই কর্মসূচির মাধ্যমে পুলিশ আধিকারিক, রাজ্যস্তরের সাইবার সেল, আইন রক্ষাকারী সংস্থা, প্রসিকিউটার এবং বিচার বিভাগীয় আধিকারিকরা সাইবার জগতের বিভিন্ন মামলার তদন্তে দক্ষতা অর্জন করতে পারেন। ভারতীয় সাইবার আইনকে বিশ্বে শ্রেষ্ঠ আইন বলে বিবেচনা করা হয়। এনইজিবি ভূপালের এনএলআইইউ-এর সঙ্গে যৌথভাবে ৯ মাসের একটি অনলাইন ডিপ্লোমা পাঠক্রম শুরু করেছে। প্রায় ১ হাজার আধিকারিককে সাইবার জগতের আইনগুলির বিষয়ে জানানো হয়ে থাকে। প্রথম ব্যাচটি ২০২০র নভেম্বরে শুরু হয়েছিল। এই কর্মসূচির আওতায় অংশগ্রহণকারীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ আরও ভালোভাবে করার জন্য দিল্লীর এনএলইউ-তে একটি সাইবার গবেষণাগার গড়ে তোলা হবে। সাইবার আইন, সাইবার তদন্তের অনুসন্ধান এবং ডিজিটাল ফরেন্সিকের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। গবেষণাগারে ২৫ জন প্রশিক্ষণ নিতে পারবেন। এছাড়াও দূরসঞ্চার ব্যবস্থাপনার মাধ্যমে আরও ২৫ জন এই কর্মসূচিতে যুক্ত হতে পারবেন। ভবিষ্যতে ব্যাঙ্গালোরের ন্যাশনাল ল-স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি, পাতিয়ালার রাজীব গান্ধী ন্যাশনাল ইউনির্ভাসিটি অফ ল এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে। আইন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি প্রয়োজনীয় শিক্ষক এবং পাঠক্রমের ব্যবস্থা করবে। এনইজিডি বৈদ্যুতিন বিষয়বস্তু তৈরি করবে। ভূপালের এনএলআইইউ স্নাতকোত্তর ডিপ্লোমা পাঠক্রমে যারা যারা অংশ নেবেন তাদের মধ্যে সফল ছাত্রছাত্রীদের শংসাপত্র দেবে।

       

CG/ CB/NS



(Release ID: 1752182) Visitor Counter : 179


Read this release in: English , Urdu , Hindi , Punjabi