বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

জলবায়ু পরিবর্তন রোধের জন্য ভবিষ্যতে স্থানীয় স্তরে কার্যকর পদক্ষেপ নেওয়ার বিষয়ে বিশেষজ্ঞরা মতপ্রকাশ করেছেন

Posted On: 03 SEP 2021 4:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৩ সেপ্টেম্বর, ২০২১

 

বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সহযোগিতায় এবং আইআইটি গুয়াহাটি এবং আইআইটি মান্ডির সঙ্গে আইআইএসসি ব্যাঙ্গালুরু পরিচালিত এক সমীক্ষায় দেখা গেছে যে, দেশের ৬১২টি জেলার মধ্যে ১০০টি জেলায় জলবায়ু পরিবর্তন সবচেয়ে সঙ্কটজনক অবস্থায় রয়েছে। এই জেলাগুলি অধিকাংশই দেশের পূর্বাঞ্চলে অবস্থিত। ঝাড়খন্ড, মিজোরাম, ওডিশা, চন্ডীগড়, আসাম, বিহার, অরুণাচল প্রদেশ এবং পশ্চিমবঙ্গ- পূর্ব ভারতের এই ৮টি রাজ্যে জলবায়ু পরিবর্তন খুবই সঙ্কটজনক। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরে জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশেষজ্ঞ এবং পলিসি কো-অর্ডিনেশন অ্যান্ড প্রোগাম ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ডঃ অখিলেশ গুপ্ত একথা জানিয়েছেন।

ডঃ গুপ্ত বলেছেন, এই ১০০টি জেলার মধ্যে পূর্ব ভারতের আসাম, বিহার, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ এবং ওডিশা – এই ৫টি রাজ্যের জলবায়ু পরিবর্তনের সমস্যা উদ্বেগজনক। তিনি বলেন, আগামী দু’দশক খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিশ্বের তাপমাত্রা ২ ডিগ্রিরও বেশি বৃদ্ধি পেতে পারে। এতে ভারতে বিশেষ করে কৃষি, স্বাস্থ্য, জল সঞ্চয়ের ওপর প্রভাব পড়তে পারে। এর জেরে ভারত নানা সমস্যার সম্মুখীণ হতে পারে বলেও সতর্কবার্তা দিয়েছেন তিনি। ডঃ গুপ্ত আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি হ’ল জলবায়ু পরিবর্তন রোধে একমাত্র হাতিয়ার। তাই, এখন থেকেই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই জরুরি বলেও মতপ্রকাশ করেন তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রকের আওতাধীন জাতীয় বিপর্যয় মোকাবিলা প্রতিষ্ঠান (এনআইডিএম)-এর কার্যকরি অধিকর্তা মেজর জেনারেল এম কে বিন্দল জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলির বিরুদ্ধে এখন থেকেই সতর্ক হওয়া প্রয়োজন। সিকিমের এসডিএমএ – এর ভাইস চেয়ারম্যান অধ্যাপক ভি কে শর্মা বলেন, জলবায়ু পরিবর্তন রোধে স্থানীয় স্তরে, আঞ্চলিক পর্যায়ে কার্যকরি পদক্ষেপ গ্রহণ জরুরী।জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের সদস্য কমল কিশোর জলবায়ু পরিবর্তন রোধে যুগোপযোগী নীতি কার্যকর করার ওপর জোর দিয়েছেন।

 

CG/SS/SB



(Release ID: 1752148) Visitor Counter : 80


Read this release in: English , Urdu , Hindi , Tamil