রাষ্ট্রপতিরসচিবালয়
azadi ka amrit mahotsav

ভারতের রাষ্ট্রপতি গোরখপুরে মহাযোগী গোরখনাথ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেছেন

Posted On: 28 AUG 2021 5:22PM by PIB Kolkata

নতুন দিল্লি২৮ অগাস্ট ,২০২১

 

ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ্ আজ( ২৮ অগাস্ট২০২১) উত্তরপ্রদেশের গোরখপুরে মহাযোগী গোরখনাথ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেছেন ।  

অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেনউচ্চ শিক্ষায় ভারতের উজ্জ্বল ইতিহাস আছে । বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় তক্ষশীলা থেকে নালন্দা এবং উদন্তপুরীবিক্রমশীলা এবং বল্লভি বিশ্ববিদ্যালয় । এই ঐতিহ্য কিছু সময়ের জন্য মুছে গেছিল । কিন্তু আমাদের বিজ্ঞানীচিকিৎসকশিক্ষকরা বিশ্বকে তাঁদের প্রজ্ঞা এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে সমর্পিত করার দিয়ে নিয়মিত প্রভাবিত করেছেন । তাঁরা আমাদের মধ্যে এই বিশ্বাস স্থাপন করেছেন যে আমাদের ছাত্ররা আমাদের প্রাচীন জ্ঞানের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম । তিনি আত্মবিশ্বাসের সঙ্গে  বলেন যে মহাযোগী গোরখনাথ বিশ্ববিদ্যালয় এমনই প্রাজ্ঞ ছাত্রদের তৈরি করবে যারা আত্মবিশ্বাসীশক্তিশালীস্বাস্থ্যবান ভারত গড়তে অবদান রাখবে ।   

রাষ্ট্রপতি বলেন যেসময়ের দাবি মনে রেখে এই বিশ্ববিদ্যালয় পেশাদার পাঠ্যক্রম পরিচালনা করবে । পাশাপাশি যোগআয়ুর্বেদচিকিৎসা শিক্ষাউচ্চশিক্ষা এবং কারিগরি শিক্ষাও দেবে । বিশ্ববিদ্যালয় যেমন উচ্চস্তরের গবেষণায় উৎসাহ দেবেতেমনই বৃত্তিমূলক শিক্ষা দেবে এবং ছাত্রদের দক্ষতা উন্নয়ন পাঠ্যক্রম পরিচালনা করবে ।

শ্রী কোবিন্দ বলেছেন জাতীয় শিক্ষানীতির লক্ষ্য সেই শিক্ষা দেওয়া যা চরিত্র তৈরি করে । শিক্ষার উচিত ছাত্রদের মধ্যে ভব্যতাসমতাসহমর্মিতা এবং সংবেদনশীলতার মানসিকতা গড়ে তোলা । পাশাপাশি তাদের কর্মের উপযোগী করে গড়ে তোলা । জাতীয় শিক্ষানীতির অন্যতম উদ্দেশ্য আমাদের পাঠ্যক্রমের উন্নতি করা এবং ছাত্রদের তাদের মৌলিক অধিকার এবং সাংবিধানিক মূল্য সম্পর্কে সচেতন করা , সেই সঙ্গে পরিবর্তিত  বিশ্বের নাগরিক হিসেবে তাদের দায়দায়িত্ব সম্পর্কে সচেতন করা ।  

রাষ্ট্রপতি বলেন যে১৯৩২-এ মহারাণা প্রতাপ শিক্ষা পরিষদ গঠিত হয়েছিলশিক্ষার প্রসারের মাধ্যমে সামাজিক উন্নয়নের লক্ষ্যে । সেটি এখন উত্তর ভারতের বিশেষ করে পূর্ব-উত্তর প্রদেশে ৫০-টি শিক্ষা প্রতিষ্ঠান চালাচ্ছে । তিনি সন্তোষ প্রকাশ করে বলেন,এই প্রতিষ্ঠানগুলিতে  ছাত্রদের ব্যক্তিত্বের সার্বিক বিকাশের ওপর জোর দেওয়া হয় । পাশাপাশি আধুনিক প্রথাগত শিক্ষাও দেওয়া হয়  ।    

শ্রী কোবিন্দ বলেছেন শতাব্দীর পর শতাব্দী ধরে গোরখপীঠ সামাজিকধার্মিক জাগরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় এই পীঠ রাজনৈতিক জাগরণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল । এমনকি আজও শ্রী গোরক্ষপীঠ জনসচেতনতাজনপরিষেবাশিক্ষা এবং চিকিৎসা পরিষেবার কেন্দ্রে অবস্থান করছে ।

 

CG/AP/NR



(Release ID: 1750041) Visitor Counter : 127