প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং এর উপস্থিতিতে নাগপুরে মাল্টিমোড হ্যান্ড গ্রেনেডের প্রথম ব্যাচ ভারতীয় সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে
প্রতিরক্ষা খাতে উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জনের জন্য প্রতিরক্ষামন্ত্রী একে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের একটি উজ্জ্বল উদাহরণ বলে অভিহিত করেছেন

Posted On: 24 AUG 2021 3:25PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ আগষ্ট, ২০২১

 

মূল বিষয় সমূহ-

* প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও-র পরীক্ষাগারে প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড কোম্পানি এই গ্রেনেড তৈরি করেছে।

* অফেন্সিভ এবং ডিফেন্সিভ উভয় মোডে মাল্টিমোড হ্যান্ড গ্রেনেড তৈরি করা হয়েছে যা নির্ভুল এবং নির্ভরযোগ্য।

* প্রতিরক্ষা খাতে উৎপাদনের ক্ষেত্রে এটিকে আত্মনির্ভর ভারত অভিযানের একটি বড় পদক্ষেপ বলে প্রতিরক্ষামন্ত্রী উল্লেখ করেছেন।

* প্রতিরক্ষা খাতে রপ্তানির পরিমাণ গত দু'বছরে হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও-র অধীন টার্মিনাল ব্যালেস্টিক রিসার্চ ল্যাবরেটরি মারফত প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড, মাল্টিমোড হ্যান্ড গ্রেনেড তৈরি করে তার প্রথম ব্যাচ ভারতীয় সেনা বাহিনীর কাছে হস্তান্তর করেছে। আজ মহারাষ্ট্রের নাগপুরে প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং এর উপস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীর কাছে এই গ্রেনেড অর্পন  করা হয়েছে।

ইকোনমিক এক্সপ্লোসিভ লিমিটেডের চেয়ারম্যান শ্রী এস এন নুওয়াল মাল্টিমোড হ্যান্ডগ্রেনেডের রেপ্লিকা প্রতিরক্ষা মন্ত্রীর হাতে তুলে দেন। এর মাধ্যমেই প্রতিরক্ষা খাতে বেসরকারি সংস্থার তৈরি গোলাবারুদ ভারতীয় সেনাবাহিনীকে সরবরাহের প্রক্রিয়া শুরু হয়। সেনাবাহিনীর প্রধান জেনারেল এম এম নারাভানে, প্রতিরক্ষা বিভাগের সচিব এবং ডিআরডিও-র চেয়ারম্যান ডক্টর জি সতীশ রেড্ডি এবং ডিজি ইনফ্যান্ট্রি, লেফটেনেন্ট জেনারেল সামান্ত্র এই হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং তাঁর ভাষণে উল্লেখ করেন যে, মাল্টিমোড হ্যান্ড গ্রেনেড হস্তান্তরের মাধ্যমে প্রতিরক্ষা খাতে সরকারি এবং বেসরকারি সংস্থার যৌথ ব্যবস্থাপনায় স্বনির্ভরতা সম্ভব হয়েছে।

" ভারতীয় সেনা বাহিনীর ইতিহাসে আজ একটি স্মরণীয় দিন। আমাদের বেসরকারি ক্ষেত্রে ওয়েবার প্রতিরক্ষা সংক্রান্ত উৎপাদনের ক্ষেত্রে এগিয়ে এসেছে। প্রতিরক্ষা খাতে উৎপাদনের ক্ষেত্রে এটি কেবল একটি মাইলফলক নয়, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত অভিযানের একটি বড় অঙ্গ।"

প্রতিরক্ষা মন্ত্রী জানান, দেশীয়ভাবে নির্মিত মাল্টিমোড গ্রেনেড ছাড়াও, অর্জুন মার্ক ওয়ান ট্যাংক, আনম্যানড সারফেস ভেহিকেল এবং সি থ্রু আর্মার এই ধরনের সাজ-সরঞ্জাম গুলি রপ্তানি পর্যন্ত করা হচ্ছে।

প্রতিরক্ষা খাতে অনলাইন এক্সপোর্ট অথোরাইজেশন ২০১৬-১৭ থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত রপ্তানির পরিমাণ ছিল ১,২১০ কোটি টাকা। কিন্তু বিগত দু বছরে তা বেড়ে হয়েছে ১,৭৭৪ কোটি টাকা। বিগত দু বছরে রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ১৭ হাজার কোটি টাকা। প্রতিরক্ষামন্ত্রী আশা প্রকাশ করেন যে, ভারতে তৈরি সামরিক সাজ-সরঞ্জাম কেবল দেশেই নয়, সারাবিশ্বে খুব শীঘ্রই প্রভাব ফেলবে।

 

CG/ SB



(Release ID: 1748700) Visitor Counter : 87