নতুনওপুনর্নবীকরণযোগ্যজ্বালানিমন্ত্রক

কেন্দ্রীয় বিদ্যুৎ এবং নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানী মন্ত্রী, ইউএস ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সদস্যদের সঙ্গে মতবিনিময় করেছেন

Posted On: 14 AUG 2021 8:47AM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৪  আগস্ট, ২০২১

 

কেন্দ্রীয় বিদ্যুৎ এবং নতুন ও  পুনর্নবীকরণযোগ্য জ্বালানী মন্ত্রী শ্রী আর কে সিং ভার্চুয়াল পদ্ধতিতে ইউএস ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকের বিষয় ছিল ‘ভারতে অর্থনৈতিক ক্ষমতা এবং জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা প্রতিরোধে পরিবেশ বান্ধব, আরও স্থিতিশীল ও ব্যয় সাশ্রয়ী জ্বালানীর ব্যবহার বাড়ানো।’

তথ্যপ্রযুক্তি, পরিকাঠামো উন্নয়ন, পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উৎপাদক, ব্যাঙ্ক, অসামরিক বিমান চলাচল সহ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ৫০ জন শিল্পপতি বৈঠকে যোগ দেন। সম্প্রতি ভারত ১০০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উৎপাদন করার ক্ষমতা অর্জন করেছে। উপস্থিত সকলে এ কারণে কেন্দ্রীয় মন্ত্রীকে অভিনন্দন জানান। পুনর্নবীকরণযোগ্য জ্বালানী এবং বিদ্যুৎ ক্ষেত্র নিয়ে ভারতের সম্ভাবনার দিক নিয়ে বৈঠকে আলোচিত হয়েছে।  

২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উৎপাদনের যে লক্ষ্যমাত্রা ভারত রেখেছে সেই লক্ষ্যমাত্রা পূরণে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে মন্ত্রী সে বিষয়ে বিস্তারিত জানান। বিদ্যুৎ বন্টন ক্ষেত্রে সংস্কার গ্রহণ এবং বিদ্যুতের গ্রীড ব্যবহার করার সুযোগ দেওয়ার ফলে ভারতে পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ব্যবহার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পুনর্নবীকরণযোগ্য জ্বালানী, সহজে বিদ্যুতের ব্যবহার, বিদ্যুৎ বন্টনে দক্ষতা এবং উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পের বিষয়ে মন্ত্রী বিস্তারিতভাবে জানিয়েছেন। উৎসাহ ভিত্তিক উৎপাদন প্রকল্পে সৌরশক্তি ব্যবহারের জন্য সেল ব্যাটারি এবং পরিবেশ বান্ধব হাইড্রোজেনের ব্যবহার নিয়ে বৈঠকে আলোচনা হয়। 

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র পরিবেশ বান্ধব জ্বালানী, জলবায়ু পরিবর্তনের সমস্যা দূর করা সহ বিভিন্ন ক্ষেত্রে যে উদ্যোগ নিয়েছে সেই প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী জানিয়েছেন দুটি দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় করা হবে।  

 

CG/CB/NS



(Release ID: 1745854) Visitor Counter : 53