শিল্পওবাণিজ্যমন্ত্রক

এপিইডিএ সংস্থা এইচপিএমসি লিমিটেডের সঙ্গে সহযোগিতায় বাহারিনে পাঁচটি অনন্য প্রজাতির আপেল রপ্তানি করছে

Posted On: 13 AUG 2021 11:29AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ অগাস্ট, ২০২১

বিদেশে নতুন নতুন গন্তব্যে কৃষিজ ও প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর রপ্তানি প্রসারে যাবতীয় প্রচেষ্টা অব্যাহত রেখে হিমাচল প্রদেশ হটিকালচার প্রডিউস মার্কেটিং অ্যান্ড প্রসেসিং কর্পোরেশন লিমিটেড (এইচপিএমসি)-এর সঙ্গে সহযোগিতায় এপিইডিএ সংস্থা আজ প্রথম পর্যায়ে ৫টি অনন্য প্রজাতির আপেল বাহারিনে রপ্তানি করেছে। স্বাদে ও গুণে উৎকৃষ্ট এই আপেল প্রজাতিগুলির মধ্যে রয়েছে – রয়্যাল ডিলিশিয়াস, ডার্ক ব্যারন গালা, কার্লেট স্পার, রেড ভেলক্স এবং গোল্ডেন ডিলিশিয়াস।
হিমাচল প্রদেশের আপেল চাষীদের কাছ থেকে এই ৫টি প্রজাতির আপেল সংগ্রহ করা হয়েছে এবং এপিইডিএ সংস্থা স্বীকৃত ডিএম এন্টারপ্রাইস আপেলগুলি রপ্তানি করেছে। বাহারিনে পাঠানো এই আপেলগুলি সেখানকার অগ্রণী বাণিজ্যিক সংস্থা আল জাজিরা গ্রুপ প্রদর্শিত করবে। আগামী ১৫ অগাস্ট থেকে আপেলগুলির প্রদর্শনী শুরু হবে। ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপনের অঙ্গ হিসাবে ভারত কি আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচির শুভারম্ভ উপলক্ষে বাহারিনে ভারতীয় আপেলের প্রদর্শনী তথা বিক্রয়ের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
ভারতে বিভিন্ন প্রজাতির আপেল সম্পর্কে বাহারিনের গ্রাহকদের সচেতন করে তুলতেই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, কয়েক মাস আগেই বিভিন্ন দেশে স্বাদে-গুণে সমৃদ্ধ বিভিন্ন ভারতীয় প্রজাতির আম রপ্তানি করা হয়েছিল। ঠিক এর পরপর এবার বাহারিনে আপেল রপ্তানিও শুরু হয়েছে। এর আগে ভারত থেকে বাহারিনে যে সমস্ত প্রজাতির আম রপ্তানি করা হয়েছিল, তার মধ্যে পশ্চিমবঙ্গের মালদা জেলার ফজিল প্রজাতির আমও ছিল। আরও একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হ’ল মালদার এই প্রজাতির আমটি ইতিমধ্যেই জিআই বা স্বতন্ত্র ভৌগোলিক পরিচিতি সম্বলিত স্বীকৃতি পেয়েছে। সেবারও এপিইডিএ-এর স্বীকৃত কলকাতার সংস্থা ডিএম এন্টারপ্রাইস বাহারিনে আল জাজিরা গ্রুপকে আমগুলি রপ্তানি করেছিল।
বাহারিনে আম রপ্তানির আগে এপিইডিএ-এর পক্ষ থেকে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কাতারের দোহায় আম প্রদর্শনীর আয়োজন করা হয়। এই প্রদর্শনীতে পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশের বিভিন্ন প্রজাতির জিআই স্বীকৃত আম প্রদর্শিত হয়েছিল।

CG/BD/SB



(Release ID: 1745511) Visitor Counter : 285