ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

দরিদ্র, বঞ্চিত, পিছিয়ে পড়া শ্রেণী ও আদিবাসী মানুষের জন্য গৃহীত কর্মসূচিগুলি ডবল ইঞ্জিন সরকারের ফলে উত্তরপ্রদেশে দ্রুততার সঙ্গে রূপায়িত হয়েছে : প্রধানমন্ত্রী

Posted On: 05 AUG 2021 4:26PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৫ আগস্ট, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার সুফলভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। এই উপলক্ষে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উপস্থিত ছিলেন।
মহামারী প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অতীতে যখন দেশ কোনও বড় সঙ্কটের মুখোমুখি হয়েছে তখন সমস্ত ব্যবস্থার ওপর তার প্রতিকূল প্রভাব পড়েছে। অবশ্য বর্তমান ভারতের প্রত্যেক নাগরিক পূর্ণ শক্তি দিয়ে এই মহামারীর মোকাবিলা করছেন। শতাব্দীতে একবার আসা মহামারীর মতো স্বাস্থ্য সঙ্কট মোকাবিলায় গৃহীত উদ্যোগগুলির কথাও বিশদে উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বলেন দরিদ্র, বঞ্চিত, পিছিয়ে পড়া শ্রেণী ও আদিবাসী মানুষের জন্য গৃহীত কর্মসূচিগুলি ডবল ইঞ্জিন সরকারের ফলে দ্রুতগতিতে রূপায়িত হয়। তিনি আরও বলেন, মহামারীর সময় কঠিন পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। খাদ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এমনকি কৃষকদের কাছে বীজ ও সার পৌঁছে দিতে যথোপযুক্ত পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে, রেকর্ড পরিমাণ কৃষিজ পণ্য উৎপাদিত এবং সরকারও ন্যূনতম সহায়ক মূল্যে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য সংগ্রহ করেছে বলে প্রধানমন্ত্রী জানান। উত্তরপ্রদেশে ন্যূনতম সহায়ক মূল্যে রেকর্ড খাদ্যশস্য সংগ্রহের জন্য শ্রী মোদী রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রশংসা করেন। এই রাজ্যে গতবারের তুলনায় এবার ন্যূনতম সহায়ক মূল্য ব্যবস্থার দরুণ উপকৃত কৃষকের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এমনকি, ১৩ লক্ষ কৃষক পরিবারের অ্যাকাউন্টে কৃষিজ পণ্যের মূল্যবাবদ ২৪ হাজার কোটি টাকা জমা পড়েছে। শুধু তাই নয়, উত্তরপ্রদেশে ১৭ লক্ষ পরিবারকে পাকা বাড়ি দেওয়া হয়েছে, লক্ষ লক্ষ দরিদ্র পরিবার শৌচাগারের সুবিধা পেয়েছেন, লক্ষ লক্ষ পরিবারকে বিনামূল্যে রান্নার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। এছাড়াও ২৭ লক্ষ পরিবারে পাইপবাহিত জল সংযোগও পৌঁছে দেওয়া হয়েছে বলে প্রধানমন্ত্রী জানান।
উল্লেখ করা যেতে পারে, গত বছর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত আট মাস প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় উত্তরপ্রদেশে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সুফলভোগীদের নিখরচায় প্রতি মাসে ৫ কেজি করে প্রায় ৫৮ লক্ষ ২০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সরবরাহ করা হয়েছে। একইভাবে, চলতি বছরের মে থেকে নভেম্বর পর্যন্ত উত্তরপ্রদেশের জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৫১ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন খাদ্যশস্যের সংস্থান করা হয়েছে। পরিসংখ্যান দিয়ে প্রধানমন্ত্রী আরও জানান, গত বছর এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত মাসিক ভিত্তিতে উত্তরপ্রদেশে গড়ে ৯৬.৬ শতাংশ খাদ্যশস্য বন্টিত হয়েছে। চলতি বছরের মে থেকে জুলাই পর্যন্ত রাজ্যে গড়ে প্রায় ৯৬ শতাংশ খাদ্যশস্য বন্টন সম্ভব হয়েছে বলেও শ্রী মোদী জানান। উত্তরপ্রদেশে গণবন্টন ব্যবস্থাকে আরও মজবুত করার জন্য আধার সংযুক্তিকরণের পাশাপাশি স্বয়ংক্রিয় সরবরাহ শৃঙ্খল ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। এর ফলে, কোভিড-১৯ মহামারীর সময় গণবন্টন ব্যবস্থায় খাদ্যশস্য বিতরণে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখা সম্ভব হয়েছে। রাজ্যে গত ছয় মাসে ৭৯ হাজার ৬১২টি ই-পয়েন্ট অফ সেলিং উপযোগী ন্যায্য মূল্যের দোকানে মাসিক ভিত্তিতে গড়ে ৯৮.৫ শতাংশ খাদ্যশস্য বন্টন করা সম্ভব হয়েছে।
উচ্চাকাঙ্ক্ষী ‘এক দেশ এক রেশন কার্ড’ কর্মসূচির মাধ্যমে উত্তরপ্রদেশে গত বছরের মে মাস থেকে এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ৬৬ লক্ষ পোর্টেবল ট্র্যানজাকশন হয়েছে। এর ফলে, অন্য রাজ্যে গিয়েও উত্তরপ্রদেশ থেকে রেশন কার্ডধারীরা তাঁদের প্রাপ্য খাদ্যশস্য ন্যায্য মূল্যের দোকান থেকে সংগ্রহ করতে পেরেছেন। দেশের ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চালু হওয়া ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সুফলভোগীদের কাছে এক আশীর্বাদ হয়ে উঠেছে। এর ফলে বিশেষ করে লাভবান হয়েছেন প্রবাসী মানুষজন।
মহামারীর দরুণ অর্থ ব্যবস্থা বিঘ্নিত হওয়ার ফলে দরিদ্র ও দুঃস্থ মানুষ যে সমস্যার মুখোমুখি হয়েছেন তা দূর করতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে খাদ্যশস্য বন্টনের পরিমাণ দ্বিগুণ করেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় প্রায় ৮০ কোটি সুফলভোগী মাসিক ভিত্তিতে যে পরিমাণ খাদ্যশস্য পান, গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় অতিরিক্ত আরও ৫ কেজি করে প্রতি মাসে খাদ্যশস্য নিখরচায় পেয়েছেন। এর ফলে, অন্তোদ্যয় অন্ন যোজনার অধীন পরিবারগুলিও উপকৃত হয়েছে। এদিকে, মহামারীজনিত জটিল পরিস্থিতি অব্যাহত থাকায় প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ আর পাঁচ মাস বাড়িয়ে আগামী নভেম্বর মাস পর্যন্ত করা হয়েছে।

CG/BD/DM/



(Release ID: 1742932) Visitor Counter : 137


Read this release in: English , Urdu , Hindi , Marathi