সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

দিব্যাঙ্গদের সহায়ক সাজসরঞ্জাম ও উপকরণ বন্টনের জন্য বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষমতায়ণ দপ্তরের পক্ষ থেকে সামাজিক অধিকারিতা শিবির আয়োজন

Posted On: 01 AUG 2021 6:08PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১ আগস্ট, ২০২১

 

বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষমতায়ণ দপ্তরের পক্ষ থেকে এডিআইপি কর্মসূচির আওতায় দিব্যাঙ্গজন এবং রাষ্ট্রীয় বয়োঃশ্রী যোজনার আওতায় প্রবীণ নাগরিকদের সহায়ক সাজসরঞ্জাম ও উপকরণ বন্টনের জন্য আজ বিহারের ঔরাঙ্গাবাদে জেলা প্রশাসনের সহযোগিতায় সামাজিক অধিকারিতা শিবির আয়োজন করা হয়। রাষ্ট্রায়ত্ব এএলআইএমসিও সংস্থার সহযোগিতায় ঔরাঙ্গাবাদ জেলাশাসকের ক্যাম্পাসের টাউন হলে এই শিবিরের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে কেন্দ্রীয় সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ণ মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার নতুন দিল্লি থেকে ভার্চুয়াল পদ্ধতিতে অংশ নেন। বিভাগীয় প্রতিমন্ত্রী সুশ্রী প্রতিমা ভৌমিক অনুষ্ঠানে পৌরোহিত্য করেন। 

এই সামাজিক অধিকারিতা শিবিরে ১ হাজার ৫২১ জন দিব্যাঙ্গজনকে এবং ৫৪৬ জন প্রবীণ নাগরিককে ২ কোটি ৪৩ লক্ষ টাকার ৫ হাজার ১০২টি সহায়ক সাজসরঞ্জাম ও উপকরণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। এই উপলক্ষে অনুষ্ঠানে ডঃ বীরেন্দ্র কুমার বলেন, সরকারি কর্মসূচিগুলির সুযোগ-সুবিধা সুফলভোগীরা গ্রহণ করছেন। এর ফলে, জনসাধারণের মধ্যে সরকারি কর্মসূচিগুলি সম্পর্কে সচেতনতা বাড়ছে। তাঁর মন্ত্রকের পক্ষ থেকে গত ৭ বছরে বিভিন্ন কাজকর্মের পরিসংখ্যান উল্লেখ করে মন্ত্রী জানান, বিহারে ৫ হাজার ৮৫৫ জন দিব্যাঙ্গ পড়ুয়াকে ২২ কোটি ৮৩ লক্ষ টাকার বৃত্তি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার দিব্যাঙ্গজনদের উপযোগী ২১টি সরকারি ভবন নির্মাণে ৯ কোটি ২৫ লক্ষ টাকা এরাজ্যের জন্য মঞ্জুর করেছে। 

তিনি আরও বলেন, দিব্যাঙ্গজন খেলোয়াড়দের জন্য কেন্দ্রীয় সরকার গোয়ালিয়রে ডিজাবেলিটি স্পোর্টস সেন্টার গড়ে তুলছে। এজন্য খরচ ধরা হয়েছে ১৭১ কোটি টাকা। তিনি আরও বলেন, নরেন্দ্র মোদীজীর নেতৃত্বে গত ৭ বছরে সরকারি কর্মসূচিগুলি রূপায়ণে অভিনব পরিবর্তন এসেছে। মন্ত্রকের এডিআইপি কর্মসূচির আওতায় সহায়ক সাজসরঞ্জাম ও উপকরণ বন্টন শিবির আয়োজন করে ১০টি গিনেস বিশ্ব রেকর্ড হয়েছে। 

অনুষ্ঠানে মন্ত্রকের সচিব শ্রীমতী অঞ্জলী ভাওরা দিব্যাঙ্গজনদের জন্য যে সমস্ত কর্মসূচি রূপায়িত হচ্ছে সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেন। সমাজের মূল স্রোতে দিব্যাঙ্গজনদের যুক্ত করতে সবরকম প্রয়াস নেওয়া হচ্ছে বলেও সচিব জানান। 

কোভিড মহামারীর প্রেক্ষিতে দিব্যাঙ্গজনদের সহায়ক সাজসরঞ্জাম বন্টনে কেন্দ্রীয় সরকার একটি আদর্শ কর্ম পরিচালন বিধি জারি করেছে, যাতে সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে যাবতীয় কর্মসূচি পরিচালনা করা যায়। 

 

CG/BD/AS/



(Release ID: 1741342) Visitor Counter : 45