স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব পার্বত্য অঞ্চল ও পর্যটন স্থলগুলিতে কোভিড – ১৯ সংক্রমণ প্রতিহত করতে রাজ্য সরকারগুলি কি কি পদক্ষেপ নিয়েছে, সেই বিষয়গুলি নিয়ে পর্যালোচনা করেছেন

Posted On: 10 JUL 2021 6:17PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ই জুলাই, ২০২১

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আজ এক বৈঠকে পৌরোহিত্য করেন। পার্বত্য অঞ্চল ও পর্যটন স্থলগুলিতে কোভিড – ১৯ সংক্রমণ প্রতিহত করতে রাজ্য সরকারগুলি কি কি ব্যবস্থা নিয়েছে, বৈঠকে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  

গোয়া, হিমাচলপ্রদেশ, কেরালা, মহারাষ্ট্র, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরাখন্ড ও পশ্চিমবঙ্গে সার্বিকভাবে কোভিড – ১৯ পরিস্থিতি ও টিকাকরণ নিয়ে আলোচনা হয়েছে। এক শ্রেণীর সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, পার্বত্য অঞ্চল ও পর্যটন স্থলগুলিতে কোভিড বিধি মেনে চলা হচ্ছে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এই পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি জোর দিয়ে বলেছেন, কোভিডের দ্বিতীয় ঢেউ এখনও যায় নি। তাই রাজ্যগুলিতে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য কোভিড বিধি যথাযথভাবে মেনে চলার উপর গুরুত্ব দিতে হবে।  

যদিও বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড – ১৯ এর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ক্রমশ কমছে, সার্বিকভাবে সংক্রমণের হারও নিম্নমুখী। তবে, রাজস্থান, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, উত্তরাখন্ড এবং হিমাচলপ্রদেশে কয়েকটি জেলায় এই হার ১০ শতাংশের বেশি – যা যথেষ্ট চিন্তার কারণ। নমুনা পরীক্ষা, সংক্রমিতদের সংস্পর্শে কারা কারা এসেছেন, তাদের শনাক্ত করা, সংক্রমিতদের চিকিৎসা করা এবং ২৯শে জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কোভিড সংক্রান্ত যথাযথ আচরণ বিধি মেনে চলার মতো ৫টি কৌশল অবলম্বন করার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। গ্রামাঞ্চল, আধা শহর, আধা গ্রাম এবং উপজাতি অধ্যুষিত এলাকায় স্বাস্থ্য পরিকাঠামোর প্রয়োজনীয় মানোন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে। এর ফলে ভবিষ্যতে সংক্রমণ বাড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণে সুবিধে হবে।  

বৈঠকে নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ড. ভি কে পল, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব, আইসিএমআর –এর মহানির্দেশক ৮টি রাজ্যের পুলিশের মহানির্দেশক এবং স্বাস্থ্য বিভাগের প্রধান সচিবরা উপস্থিত ছিলেন।  

 

CG/CB/SFS



(Release ID: 1734518) Visitor Counter : 44