কর্পোরেটবিষয়সংক্রান্তমন্ত্রক

ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টেন্টস অফ ইন্ডিয়ার সঙ্গে বৃটেনের অ্যাসোসিয়েশন অফ চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্টেন্টস-এর চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিলো কেন্দ্রীয় মন্ত্রিসভা

Posted On: 08 JUL 2021 7:31PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৮ জুলাই, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা 

ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টেন্টস অফ ইন্ডিয়ার সঙ্গে বৃটেনের অ্যাসোসিয়েশন অফ চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্টেন্টস-এর চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে।

এই সমঝোতা পত্রের মাধ্যমে জ্ঞানের আদান-প্রদান যেমন হবে তেমনি, গবেষণা সংক্রান্ত বিষয় ও প্রকাশনাগুলির বিনিময়ের মাধ্যমে উভয় দেশেরই সুবিধা হবে।

এই চুক্তি সম্পাদনের মাধ্যমে উভয় পক্ষই খরচ হিসাবরক্ষণ বা কষ্ট অ্যাকাউন্টেসি পেশার সঙ্গে যুক্ত ক্ষেত্রে পারস্পরিক গবেষণার সুযোগ পাবে। প্রযুক্তিগত ক্ষেত্রেও এই সমঝোতা চুক্তি পেশাদারদের কাছে সুবিধাজনক হবে। কস্ট অ্যাকাউন্টেন্টদের কর্মসংস্থান বাড়িয়ে তুলবে।

এই চুক্তি অনুযায়ী, একটি ইনস্টিটিউটের সদস্যরা ন্যূনতম যোগ্যতা অর্জন করে পাশ করার পর অন্য ইনস্টিটিউটেরও সদস্য হতে পারবেন। পেশাদার ক্ষেত্রে তাঁদের গতিবিধি উভয় দেশের মধ্যে বহাল থাকবে।

ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টেন্টস অফ ইন্ডিয়া ১৯৪৪ সালে  প্রতিষ্ঠিত হয়। কোম্পানি আইন অনুযায়ী এটি একটি নিবন্ধভুক্ত সংস্থা।১৯৫৯ সালের ২৮ মে সংসদে গৃহীত বিশেষ আইনের মাধ্যমে এই সংস্থাটিকে কস্ট অন্ড ওয়ার্কস অ্যাকাউন্টেস আইনের আওতায় আনা হয়। 

এটি ভারতের একমাত্র বৈধ কস্ট এন্ড ওয়ার্ক্স অ্যাকাউন্টান্সি সংস্থা।

অন্যদিকে, বৃটেনের অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্টেন্টস ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীকালে ১৯৪৭ সালে তা রয়েল চার্টার- এর অন্তর্ভুক্ত হয়। এটি বৃটেনের একটি পেশাদার হিসাবরক্ষক সংস্থা। যার সদস্য সংখ্যা ২ লক্ষ ২৭ হাজার। এছাড়া বিশ্বব্যাপী ৫ লক্ষ ৪৪ হাজার ভবিষ্যতের সদস্য রয়েছে।

 

CG/SB



(Release ID: 1734120) Visitor Counter : 31