নতুনওপুনর্নবীকরণযোগ্যজ্বালানিমন্ত্রক

কেন্দ্রীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী শ্রী আর কে সিং ভারতের জ্বালানির রূপান্তর নিয়ে "দ্যা ইন্ডিয়া স্টোরি" নামে একটি পুস্তিকার উদ্বোধন করেছেন

পুনর্নবীকরণযোগ্য জ্বালানির ক্ষমতাধর দেশ হিসাবে ভারত বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে: শ্রী আর কে সিং

Posted On: 25 JUN 2021 3:01PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ জুন, ২০২১

 

কেন্দ্রীয় বিদ্যুৎ, নতুন এবং পুনর্নবীকরণযোগ্য জ্বালানি মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী রাজকুমার সিং জানিয়েছেন যে, গত ছয় বছরে ভারতে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি কেন্দ্র স্থাপনের পরিমাণ আড়াই গুণ বেড়েছে। বর্তমানের ক্ষমতা ১৪১ গিগা ওয়াট। যা মোট চাহিদার ৩৭ শতাংশ। এই সময়ের মধ্যে সৌর বিদ্যুতের পরিমাণ ১৫ গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যা ৪১.০৯ গিগাওয়াট। ভারত পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতাধর হিসাবে সারা বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। বাস্তব চিত্র অনুযায়ী, ২০১৭ সাল থেকেই কয়লানির্ভর বিদ্যুৎ শক্তির চেয়ে পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

শ্রী সিং গতকাল মন্ত্রকের পক্ষ থেকে আয়োজিত "অ্যাসিলারেটিং সিটিজেন সেন্ট্রিক এনার্জি ট্রানজিশন" শীর্ষক একটি অনুষ্ঠানের সূচনা করেন। পরে "দ্য ইন্ডিয়া স্টোরি" নামে একটি পুস্তিকা প্রকাশ করেন।

তিনি তাঁর ভাষণে বলেন, বিগত সাত বছরে ভারতে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি ক্ষেত্রে ৭০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। পুনর্নবীকরণযোগ্য জ্বালানি ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের বিষয়ে ভারতের নীতি উদার বলে তিনি মন্তব্য করেন। সে জন্য ইতিমধ্যেই প্রজেক্ট ডেভলপমেন্ট সেল এবং ফরেন ডাইরেক্ট ইনভেসমেন্ট সেল গঠন করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানান, রিনিউয়েবল এনার্জি ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফেসিলিটেশন বোর্ড- এর একটি পোর্টাল তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি ক্ষেত্রে বিনিয়োগের বিষয়ে বিনিয়োগকারীরা যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।

 

CG/ SB



(Release ID: 1730367) Visitor Counter : 204