রেলমন্ত্রক

অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলের রাজ্যগুলিতে ১৭ হাজার ৭০০ মেট্রিক টন তরল অক্সিজেন সরবরাহ করা হয়েছে
অক্সিজেন এক্সপ্রেস এ পর্যন্ত জাতির উদ্দেশ্যে মোট ৩২ হাজার মেট্রিক টন তরল অক্সিজেন সরবরাহ করেছে
৪৪৪ টি অক্সিজেন এক্সপ্রেস এ পর্যন্ত দেশে অক্সিজেন সরবরাহ করেছে
অক্সিজেন এক্সপ্রেস এপর্যন্ত ১৮৩৪ টি ট্যাঙ্কারের মাধ্যমে ১৫ টি রাজ্যে তরল মেডিকেল অক্সিজেন ত সরবরাহ করেছে

Posted On: 18 JUN 2021 3:01PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ জুন, ২০২১

 

দেশে বর্তমান কোভিড-১৯ জনিত পরিস্থিতিতে ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেস মারফত তরল মেডিকেল অক্সিজেন বিভিন্ন রাজ্যে সরবরাহের প্রক্রিয়া অব্যাহত রেখেছে। এর পাশাপাশি, ভারতীয় রেল এ পর্যন্ত ৩২ হাজার মেট্রিক টনের বেশি তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ  করেছে।  ভারতীয় রেল ১৮৩৪ টি ট্যাংকার মারফত মোট ৩২০৯৫ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করেছে।

মোট ৪৪৪ টি অক্সিজেন এক্সপ্রেস বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ করে তাদের যাত্রা সম্পূর্ণ করেছে।

অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের রাজ্যগুলিতে মোট ১৭ হাজার ৭০০ মেট্রিক টন তরল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

তামিলনাড়ুতে ৫ হাজার ৬০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে। কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশ যথাক্রমে ৪২০০ ও ৪০০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পাঠানো হয়েছে। তেলেঙ্গানায় পাঠানো হয়েছে ৩২০০ মেট্রিক টন তরল অক্সিজেন।

এর পাশাপাশি, ১৪ টি ট্যাংকার মারফত ৩ টি অক্সিজেন ভর্তি এক্সপ্রেস যাতে ২৫৮ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন রয়েছে, তা বর্তমানে যাত্রা পথে রয়েছে।

বিগত ৫৫ দিন পূর্বে গত ২৪ এপ্রিল মহারাষ্ট্রে ১২৬ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করে অক্সিজেন এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। রাজ্যগুলির প্রয়োজনে সময়মতো অক্সিজেন সরবরাহ করাই ভারতীয় রেলের লক্ষ্য।

রেলের পক্ষ থেকে এ পর্যন্ত ১৫ টি রাজ্যে তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তরাখণ্ড, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, হরিয়ানা, তেলেঙ্গানা, পাঞ্জাব, কেরালা, দিল্লি, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, এবং আসাম।

এই ১৫ টি রাজ্যের ৩৯ টি শহরে অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এই শহর গুলির মধ্যে রয়েছে, উত্তরপ্রদেশের লখনৌ, বারানসী, কানপুর, বেরিলি, গোরখপুর এবং আগ্রা।

মধ্যপ্রদেশের সাগর, জব্বলপুর, কাটনি এবং ভোপাল।

মহারাষ্ট্রের নাগপুর, নাসিক, পুনে, মুম্বাই এবং সোলাপুর।

তেলেঙ্গানার হায়দ্রাবাদ। হরিয়ানার ফরিদাবাদ গুরগাঁও। দিল্লির তুঘলকাবাদ, দিল্লি ক্যান্টনমেন্ট এবং ওখলা।

রাজস্থানের কোটা এবং কনকপুর। কর্নাটকের বেঙ্গালুরু। উত্তরাখণ্ডের দেরাদুন। অন্ধপ্রদেশের নেল্লোর, গুন্টুর, তাদিপাত্রি এবং বিশাখা পত্তনম। কেরালার এরনাকুলাম। তামিলনাড়ুর তিরুভাল্লুর, চেন্নাই, তুতিকোরিন, কোয়েম্বাটুর এবং মাদুরাই। পাঞ্জাবের ভাতিন্ডা এবং ফিলাউর। আসামের কামরূপ এবং ঝাড়খন্ডের রাঁচি।

রেলের পক্ষ থেকে এই অক্সিজেন নেওয়া হচ্ছে পশ্চিমাঞ্চলের হাপা, বরোদা, মুন্ড্রা থেকে। পূর্বাঞ্চলের রাউরকেল্লা, দুর্গাপুর,, টাটানগর এবং আঙ্গুল থেকে। এরপর সেগুলি সরবরাহ করা হচ্ছে উত্তরাখণ্ড, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু হরিয়ানা তেলেঙ্গানা, পাঞ্জাব, কেরালা, দিল্লি, উত্তর প্রদেশ এবং আসামের বিভিন্ন স্থানে।

 

CG/ SB



(Release ID: 1728237) Visitor Counter : 85