মানবসম্পদবিকাশমন্ত্রক

রোপার আইআইটি দেশের প্রথম বিদ্যুৎ বিহীন সিপ্যাপ যন্ত্র ‘জীবন বায়ু’ উদ্ভাবন করেছে

Posted On: 14 JUN 2021 12:40PM by PIB Kolkata

ন্ডীগড়১৪ই জুন২০২১

 

রোপারের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) সিপ্য়াপের বিকল্প হিসেবে ‘জীবন বায়ু’ নামে একটি যন্ত্র উদ্ভাবন করেছে। অক্সিজেন সিলিন্ডার থেকে অক্সিজেন বের করা এবং হাসপাতালে অক্সিজেন পাইপলাইন দিয়ে অক্সিজেন সরবরাহ করার জন্য এই যন্ত্রে কোনো বিদ্য়ুৎ সংযোগের প্রয়োজন নেই। দেশে এই প্রথম এধরণের কোনো যন্ত্র উদ্ভাবন করা হল।

যে সমস্ত রোগীর ঘুমানোর সময় স্লিপ অ্যাপনিয়ার সমস্যা দেখা দেয় অর্থাৎ শ্বাসকষ্ট হয়, তাদের জন্য কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেসার (সিপ্যাপ) ব্যবহার করা হয়। সহজে শ্বাস নেওয়ার জন্য এই যন্ত্র হালকা বায়ুর চাপে অক্সিজনে সরবরাহ করে। যে সব শিশুর জন্মের পর ফুসফুস সঠিকভাবে তৈরি হয় নি, তাদের ক্ষেত্রে এই যন্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কোভিড সংক্রমণের প্রথম পর্যায়ে এর সাহায্যে চিকিৎসা করা হয়, যার ফলে ফুসফুসের ক্ষতি কম হয় এবং রোগী দ্রুত আরোগ্য লাভ করেন।  

স্বল্পমূল্যের জীবন বায়ু নামে যে সিপ্যাপ যন্ত্রটি তৈরি করা হয়েছে,  সেখানে একটি ২২ মিলিমিটার সার্কিট টিউব আছে। যেহেতু এই যন্ত্র বিদ্যুৎ ছাড়াই ব্যবহার করা যায়, তাই রোগীকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সময় এটি ব্যবহার করা সম্ভব।   

রোপার আইআইটি -র মেটালজিক্যাল অ্যান্ড মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিট্যান্ট প্রফেসর ড. খুশবু রাখা বলেছেন, কোভিড মহামারির সময় যখন ভেন্টিলেটর এবং অক্সিজেন কনসেনট্রেটরের জন্য বিদ্য়ুতের প্রয়োজন হয়, তখন এই যন্ত্র বিদ্যুৎ ছাড়াই চলে। এই যন্ত্রের ভাইরাস প্রতিরোধী ক্ষমতা ৯৯.৯৯ শতাংশ। রোগীকে ২০ থেকে ৬০ এলপিএম হারে জীবন বায়ুর মাধ্যমে অক্সিজেন দেওয়া সম্ভব। এখন এই যন্ত্রটি চিকিৎসার কাজে কতটা ব্যবহার করা যাবে, তা নিয়ে পরীক্ষা – নিরীক্ষা করতে প্রস্তুত। এছাড়াও এটিকে বাণিজ্যিকভাবে উৎপাদন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

CG/CB/SFS



(Release ID: 1727031) Visitor Counter : 30