স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্রীয় সরকার কোভিড অতিমারী ত্রাণ সামগ্রী কার্যকরীভাবে বরাদ্দ ও বিতরণের ক্ষেত্রে কোনরকম সময় অপচয় করেনি

Posted On: 04 MAY 2021 5:34PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ৪ মে, ২০২১

 

ইন্ডিয়া টুডে তার সংবাদ প্রতিবেদনে অভিযোগ করেছে যে কোভিড-১৯ সহায়তার প্রথম দফার সরঞ্জাম গত ২৫ এপ্রিল ভারতে এসে পৌঁছালেও, কেন্দ্র এই জীবনদায়ি চিকিৎসা সরঞ্জাম বিতরণে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) গঠনের জন্য ৭ দিন সময় নিয়েছিল। 

এই প্রতিবেদনে তথ্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে এবং এটি সম্পূর্ণ বিভ্রান্তিকর। দোসরা মে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এগুলি বরাদ্দের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর জারি করলেও, বিশ্বব্যাপি অতিমারী মোকাবিলার জন্য ভারত সরকারকে যখনই বিশ্ব সম্প্রদায় সাহায্য করা শুরু করেছে তখনই কেন্দ্র ও অন্যান্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এইসমস্ত সামগ্রী বরাদ্দ এবং বিতরণ করা হয়েছে। 

স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিবের আওতায় একটি সমন্বয়কারী গোষ্ঠী গঠন করা হয়েছে গত ২৬ এপ্রিল এবং সেটি তাৎক্ষণিকভাবে কাজ শুরু করেছে। বিভিন্ন পক্ষের মধ্যে তাৎক্ষণিক ও কার্যকরী সমন্বয় সাধনের জন্য আন্তঃমন্ত্রক গোষ্ঠী গঠন করা হয়েছে। এই গোষ্ঠীতে রয়েছেন শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিবের দায়িত্বপ্রাপ্ত  একজন আধিকারিক, বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব পর্যায়ের দু-জন আধিকারিক, মুখ্য শুল্ক কমিশনার, অসামরিক বিমান চলাচল মন্ত্রকের অর্থনৈতিক উপদেষ্টা এইচএলএল-এর প্রতিনিধি, স্বাস্থ্য মন্ত্রকের দু-জন সচিব এবং সাধারণ সচিব সহ ইন্ডিয়ান রেড ক্রস সোস্যাইটির আরও একজন প্রতিনিধি। 

উপরোক্ত তথ্যের বাস্তব পরিপ্রেক্ষিতে ইন্ডিয়া টুডে-কে পরামর্শ দেওয়া হয়েছে যে তারা যেন জন সমক্ষ্যে প্রকাশিত তথ্যের ভুল ব্যাখ্যা না করেন এবং তাদের নিজস্ব মন্তব্যের মাধ্যমে তথ্য বিকৃত না করেন। 

 

SDG/SS/NS



(Release ID: 1716003) Visitor Counter : 6