ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

সরকারি সংস্থাগুলি চলতি রবি বিপণন মরশুম থেকে গত বছরের তুলনায় এবার প্রায় ৭০ শতাংশের বেশি গম সংগ্রহ করেছে
কেন্দ্রীয় ভান্ডারে দোসরা মে পর্যন্ত মজুত গমের পরিমাণ ২৯২.৫২ লক্ষ মেট্রিক টন

Posted On: 03 MAY 2021 1:38PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৩ মে, ২০২১

 

২০২১-২২ রবি বিপণন মরশুম থেকে কেন্দ্রীয় সরকার বর্তমান মূল্য সহায়তা কর্মসূচি অনুযায়ী কৃষকদের কাছ থেকে ন্যূনতম সহায়ক মূল্যে রবি শস্য সংগ্রহের প্রক্রিয়া অব্যাহত রেখেছে। চলতি রবি বিপণন মরশুমে শস্য সংগ্রহ অভিযান থেকে ইতিমধ্যেই প্রায় ২৮ লক্ষ ৮০ হাজার গম চাষী লাভবান হয়েছেন। এমনকি, চলতি মরশুমে কেবল পাঞ্জাবের কৃষকদের অ্যাকাউন্টগুলিতে প্রায় ১৭ হাজার ৪৯৫ কোটি টাকা জমা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, এই প্রথমবার পাঞ্জাবের কৃষকরা গম শস্য বিক্রি করে সরাসরি নিজেদের অ্যাকাউন্টে প্রাপ্য পেয়েছেন। 

চলতি রবি বিপণন মরশুমে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, চন্ডীগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও অন্যান্য রাজ্য থেকে গতকাল পর্যন্ত ২ কোটি ৯২ লক্ষ ৫২ হাজার মেট্রিক টনেরও বেশি গম সংগৃহীত হয়েছে। এই সংগ্রহের পরিমাণ গত বছরের রবি বিপণন মরশুম থেকে সংগৃহীত পরিমাণের প্রায় ৭০ শতাংশ বেশি। এবার এখনও পর্যন্ত যে ২ কোটি ৯২ লক্ষ টনেরও বেশি গম সংগৃহীত হয়েছে তার মধ্যে পাঞ্জাব থেকে ১ কোটি ১৪ লক্ষ মেট্রিক টনেরও বেশি সংগ্রহ করা হয়েছে। এই গম সংগ্রহ বাবদ পাঞ্জাবে কৃষকদের অ্যাকাউন্টগুলিতে গত ৩০ এপ্রিল পর্যন্ত ১৭ হাজার ৪৯৫ কোটি টাকা এবং হরিয়ানায় কৃষকদের অ্যাকাউন্টে ৯ হাজার ২৬৮ কোটি ২৪ লক্ষ টাকা জমা করা হয়েছে। 

এবছর সরকারি সংগ্রহ ব্যবস্থার ইতিহাসে একটি নতুন অধ্যায় সূচিত হয়েছে। হরিয়ানা ও পাঞ্জাবে প্রচলিত মাশুল মেটানো পদ্ধতির পরিবর্তে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনলাইনে প্রাপ্য মেটানো হচ্ছে। এরফলে, এই দুই রাজ্যের কৃষকরা ‘এক দেশ, এক এনএসপি, এক ডিবিটি’ ব্যবস্থার মাধ্যমে কোনও বিলম্ব ও মধ্যস্থতাকারীদের হস্তক্ষেপ ছাড়াই সরাসরি নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যায্য মূল্য পাচ্ছেন। 

 

SC/BD/SB

 



(Release ID: 1715754) Visitor Counter : 1