কৃষিমন্ত্রক

কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর খরিফ অভিযান ২০২১ সংক্রান্ত জাতীয় কৃষি সম্মেলন উদ্বোধন করলেন

Posted On: 30 APR 2021 4:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর আজ খরিফ অভিযান ২০২১ সংক্রান্ত জাতীয় কৃষি সম্মেলন উদ্বোধন করেছেন। এই উপলক্ষে বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী পুরুষোত্তম রূপালা ও শ্রী কৈলাশ চৌধুরী উপস্থিত ছিলেন। আসন্ন খরিফ মরশুমে শস্যের সুরক্ষায় প্রয়োজনীয় কৌশল গ্রহণ এবং বিভিন্ন ধরণের চ্যালেঞ্জ মোকাবিলায় এই সম্মেলনে রাজ্যগুলির সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে। 

খরিফ শস্যের সুরক্ষায় আগাম পরিস্থিতি গ্রহণ সহ বিভিন্ন শস্যের বীজ, কীটনাশক, সার ও যন্ত্রপাতির যোগান নিয়েও সম্মেলনে আলোচনা হয়। দুর্ভাগ্যবসত কোন রাজ্য বা জেলায় যদি খরা পরিস্থিতির উদ্ভব হয়, সেক্ষেত্রে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতি গ্রহণের মত বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে। কোভিড মহামারীর প্রেক্ষিতে কৃষি ক্ষেত্রের জন্য যেসমস্ত নীতি-নির্দেশিকা বা পরামর্শ জারি করা হয়েছে, তার রূপায়ণ পরিকল্পনা নিয়ে রাজ্যগুলির সঙ্গে আলোচনা হয়। 

সম্মেলনের উদ্বোধন করে শ্রী তোমর রেকর্ড খাদ্য শস্য উৎপাদনের জন্য কৃষক সমাজের নিরলস প্রচেষ্টার প্রশংসা করেন। উল্লেখ করা যেতে পারে, এবার রেকর্ড ৩০ কোটি ৩৩ লক্ষ টনের বেশি খাদ্য শস্য উৎপাদিত হয়েছে। এপ্রসঙ্গে শ্রী তোমর বলেন, কোভিড-১৯ মহামারীর প্রতিকূল পরিস্থিতি সত্বেও কৃষি ক্ষেত্র তার সহজাত সক্ষমতার পরিচয় রেখেছে। কৃষি ও সহযোগী ক্ষেত্রগুলি নিরন্তর জিডিপি-তে অবদান রেখে চলেছে। কৃষক সমাজের কল্যাণে কেন্দ্রীয় সহায়তা পুষ্ট প্রকল্পগুলি কার্যকর রূপায়ণে শ্রী তোমর রাজ্য সরকারগুলির প্রচেষ্টার প্রশংসা করেন। 

শ্রী তোমর ২০২১-২২ মরশুমে রেকর্ড ৩০ কোটি ১৯ লক্ষ টন থেকে ৩০ কোটি ৭০ লক্ষ টন পর্যন্ত খাদ্যশস্য উৎপাদনের লক্ষ্যমাত্র স্থির করেন। খাদ্যশস্য উৎপাদনের দ্বিতীয় আগাম হিসেব অনুযায়ী ২০২০-২১-এ ৩০ কোটি ৩৩ লক্ষ টনের বেশি খাদ্যশস্য উৎপাদিত হবে বলে অনুমান করা হয়েছে। এরফলে, আমদানি নির্ভরশীলতা কমবে এবং আত্মনির্ভর ভারত গঠনের স্বপ্ন পূরণ করা সম্ভব হবে। 

তৈলবীজ ও ডাল শস্যের উৎপাদন ঘাটতিতে উদ্বেগ প্রকাশ করে শ্রী তোমর ঘাটতি পরিস্থিতি মোকাবিলায় মিশন মোড ভিত্তিতে রাজ্য সরকারগুলিকে কাজ করার অনুরোধ জানান। তিনি রাজ্য সরকারগুলিকে জৈব পদ্ধতিতে কৃষিকাজের জন্য নির্দিষ্ট এলাকা চিহ্নিতকরণের পরামর্শ দেন। রাজ্য সরকারগুলি কৃষি ক্ষেত্রে যেসমস্ত সমস্যার সম্মুখীন হচ্ছে, তা দূর করার জন্য শ্রী তোমর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেন। 

সম্মেলনে মন্ত্রকের সচিব শ্রী সঞ্জয় আগরওয়াল, কৃষি কমিশনার ডঃ সুরেশ মালহোত্রা সহ মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের উচ্চপদস্থ আধিকারিকরাও সম্মেলনে যোগ দেন। 

 

SDG/BD/AS/

 



(Release ID: 1715225) Visitor Counter : 9