নির্বাচনকমিশন

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের শেষ পর্যায়ে ৩৫টি আসনের জন্য ১১,৮৬০ ভোটগ্রহণ কেন্দ্রে শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে – ৫ শীতলকুচি (তপশীলী জাতির জন্য সংরক্ষিত) আসনের আমতলী মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের বুথেও আজ পুননির্বাচন হয়েছে। কঠোর নিরাপত্তা ও সঠিক সময়ে বোমা ও অস্ত্রশস্ত্র উদ্ধার হওয়ায় শান্তিপূর্ণ, হিংসামুক্ত নির্বাচন হয়েছে
বুথে ভোটদাতারা কোভিড বিধি মেনে চলেছেন

বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গ বিধানসভার অষ্টম পর্বে ৭৬.০৭ শতাংশ ভোট পড়েছে

কোভিড সংক্রান্ত নিয়মাবলী যারা ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে আইন অনুসারে কঠোর ব্যবস্থা নিতে এবং ভোট গণনার সময় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশন বিস্তারিত নির্দেশাবলী জেলা কর্তৃপক্ষকে পাঠিয়েছে

Posted On: 29 APR 2021 6:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯শে এপ্রিল, ২০২১

 

পশ্চিমবঙ্গে ৩৫টি বিধানসভা কেন্দ্রে আজ ভোট নেওয়া হয়েছে। শেষ দফার এই নির্বাচনে ১১,৮৬০টি ভোটগ্রহণ কেন্দ্র ছিল। ভোটাররা উৎসাহ উদ্দীপনার সঙ্গে কোভিড নিয়মাবলী মেনে ভোট দিয়েছেন। বিকেল ৫ টা পর্যন্ত শেষ দফায় ৭৬.০৭ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচন কমিশনহিংসামুক্তঅবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য একটি বিস্তারিত নিরাপত্তা সংক্রান্ত পরিকল্পনা তৈরি করেছিল। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীস্থানীয় পুলিশের সঙ্গে শান্তিপূর্ণঅবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করে।

কমিশনঅর্থমদউপহার সামগ্রী বন্টনের মতো অনভিপ্রেত কাজ যাতে না হয়সেবিষয়ে সতর্ক ছিল। শেষ পাওয়া খবরে পশ্চিমবঙ্গে ৩৩৯ কোটি ৪৫ লক্ষ টাকার সামগ্রী বাজেয়াপ্ত করেছে।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের অষ্টম দফায় ৭২,০৯৪ জন ভিন্নভাবে সক্ষম ভোটদাতা এবং ১,১২,৪৮০ জন ৮০ বছরের বেশি বয়সী ভোটাদাতা ছিলেন। ১১,৮৬০ টি ব্যালট ইউনিট১১,৮৬০ টি ভিভিপ্যাড ও কন্ট্রোল ইউনিটের ব্যবস্থা করা হয়। এই পর্বে ১১,৮৬০টি ভোটগ্রহণ কেন্দ্রের মধ্যে ৬০৭৪টি (৫১.২১ শতাংশ) কেন্দ্রের ভোট প্রক্রিয়া ওয়েবকাস্টিং এর মাধ্যমে কমিশনের সদস্যরা দেখেছেন।

নির্বাচন কমিশনসবাই যাতে ভোট দিতে পারেনসেটি নিশ্চিত করতেযাদের বয়স ৮০র বেশিতাদের এবং ভিন্নভাবে সক্ষম ভোটদাতাদের ও ৮০ বছরের বেশি বয়সী নাগরিকদের বাড়ি গিয়ে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হয়েছে। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে পানীয় জলবসার জায়গাশৌচাগারআলো এবং র‌্যাম্পের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও কোভিড বিধি মেনে চলার জন্য তাপমাত্রা পরিমাপ করাফেস মাস্কের ব্যবস্থা করা হয়েছে।

কোভিড – ১৯ সংক্রান্ত সুরক্ষা বিধি মেনে কমিশনসব রাজনৈতিক দলকে রোড শোপদযাত্রাবাইক র‌্যালি নিষিদ্ধ করা হয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে সব বুথ অতিস্পর্শকাতরসেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতাঅন্ডাল এবং বাগডোগরায় আকাশপথে নজরদারী চালানো হয়।  যে ৫ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভার নির্বাচন হয়েছে এবং দেশের বিভিন্ন প্রান্তে এই সময় অন্য রাজ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছেসেখানে সবরকমের বিধি নিষেধ মেনে নির্বাচন অনুষ্ঠিত হয়। কোভিড পরিস্থিতির কারণে আদর্শ আচরণ বিধিতে বেশকিছু পরিবর্তন করা হয়েছে।

আদর্শ  আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ যাতে নাগরিকরা সহজেই জানাতে পারেন, তার জন্য কমিশন সি ভিজিল অ্যাপের ব্যবস্থা করেছে। এই অ্যাপের মাধ্যমে আজ ২৮,০৫৪টি অভিযোগ জমা পরেছে, এর মধ্যে ২৮০১২টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে। হিংসামুক্ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বিপুল নিরাপত্তার ব্যবস্থা করা হয়। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং রাজ্য পুলিশ এক যোগে কাজ করেছে। কমিশনসংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলার নির্দেশ দিয়েছে। এক রাজ্য থেকে অন্য রাজ্যেএক জেলা থেকে অন্য জেলায় এবং আন্তর্জাতিক সীমান্তে বিএসএফ এর মতো বাহিনীর সঙ্গে সমন্বয় বজায় রেখে চলা হয়েছে।

এই পর্বের নির্বাচনের আগে ২টি ওয়ান সাটার১টি ৭.৬৫ মিলিমিটার পিস্তল৮টি থ্রি নট থ্রি পিস্তল এবং ৫ রাউন্ড গুলি  ফতেপুর থেকে উদ্ধার করা হয়েছে। গোপনসূত্রে খবর পেয়ে ৩ জনের কাছ থেকে এগুলি পাওয়া যায়। কলকাতার কাশীপুর থানা অঞ্চলে ৫টো বোমা পাওয়া গেছে। নারকেলডাঙ্গা এলাকায় বোম্ব ডিসপোজাল স্কোয়াডের সদস্যরা ১৪টি তাজা উদ্ধার করে। ১১,৮৬০টি বুথে শান্তিপূর্ণভাবে যথাযথভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কমিশনভিন্নভাবে সক্ষম ও প্রবীণ নাগরিকদের বিশেষ করে  ধন্যবাদ জানিয়েছে। এই নির্বাচনে কোভিড বিধি যথাযথভাবে মেনে চলা হয়েছে। এছাড়া নির্বাচন আয়োজনে যুক্ত সকলের ভুমিকার প্রশংসা করেছে।  নির্বাচন সংক্রান্ত তথ্যাদি দেখতে চাইলে www.eci.gov.in ক্লিক করুন। ট্যুইটার হ্যান্ডেল হল @spokespersonECI এবং @ECISVEEP

 

SDG/CB/SFS



(Release ID: 1714950) Visitor Counter : 25