প্রধানমন্ত্রীরদপ্তর

সারাদেশে জনস্বাস্থ্য ব্যবস্থাকে উন্নত করতে পি এম কেয়ার্স তহবিলের মাধ্যমে ৫৫১টি পিএসএ অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট স্থাপন করা হবে

দেশের সব ক’টি জেলা সদরের সরকারি হাসপাতালে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট স্থাপন করা হবে
এই প্ল্যান্টগুলিকে যত তাড়াতাড়ি সম্ভব কার্যকরী করা হবে: প্রধানমন্ত্রী
অক্সিজেন প্ল্যান্টগুলি জেলা সদরের বিভিন্ন হাসপাতালে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ নিশ্চিত করবে

Posted On: 25 APR 2021 12:16PM by PIB Kolkata

নয়া দিল্লি, ২৫ এপ্রিল, ২০২১
 

হাসপাতালে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধির বিষয়টি সুনিশ্চিত করতে ৫৫১টি প্রেসার সুইং অ্যাডরপশন (পিএসএ) মেডিকেল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের জন্য পি এম কেয়ার্স ফান্ডের থেকে অর্থ বরাদ্দের বিষয়টি নীতিগত ভাবে অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্ল্যান্টগুলিকে যত দ্রুত সম্ভব কার্যকরী করতে হবে বলে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন জেলায় এই প্ল্যান্ট গুলি অক্সিজেন লভ্যতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  


এই প্ল্যান্ট গুলি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জেলা সদরের চিহ্নিত সরকারী হাসপাতালে স্থাপন করা হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের মাধ্যমে তা সংগৃহীত হবে।  


জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে এই বছরের গোড়ায় দেশে অতিরিক্ত ১৬২ টি পিএসএ মেডিকেল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের জন্য পি এম কেয়ার্স তহবিল থেকে ২০১.৫৮কোটি টাকা বরাদ্দ করা হয়। 


জেলা সদরের সরকারী হাসপাতালে পিএসএ অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের মূল উদ্দেশ্য হল জনস্বাস্থ্য পরিকাঠামোকে আরও জোরদার করা এবং এই হাসপাতাল গুলিতে অক্সিজেন উৎপাদন ব্যবস্থা বজায় রাখা। এই জাতীয় ক্যাপটিভ অক্সিজেন জেনারেশন ব্যবস্থা এই হাসপাতালগুলি তো বটেই সাথে জেলার প্রতিদিনকার মেডিকেল অক্সিজেনের চাহিদাও পূরণ করবে। এছাড়াও তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) ক্যাপ্টিভ অক্সিজেন উৎপাদনের  উপর "টপ আপ" হিসাবে কাজ করবে। এই ধরনের সুদূর প্রসারী ব্যবস্থা জেলাগুলির সরকারী হাসপাতালগুলিতে আকস্মিকভাবে অক্সিজেন সরবরাহ যাতে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করবে এবং কোভিড-১৯ রোগী ছাড়াও অন্যান্য রোগীদের পর্যাপ্ত নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের বিষয়টি সুনিশ্চিত করবে। 

 


এস ডি জি



(Release ID: 1713949) Visitor Counter : 188