রেলমন্ত্রক

রেল চত্ত্বরে (ট্রেন সহ) ফেস কভার / মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

রেল চত্ত্বরে (ট্রেন সহ) ফেস মাস্ক / কভার ব্যবহার না করলে রেল আধিকারিকরা ভারতীয় রেল (রেল চত্ত্বরে পরিচ্ছন্নতা বিনষ্টকারী কাজকর্মের জন্য জরিমানা) আইন ২০১২-র আওতায় ৫০০ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করবেন

কোভিড-১৯ মহামারীর সংক্রমণ নিয়ন্ত্রণে ভারতীয় রেলের একাধিক পদক্ষেপ

Posted On: 17 APR 2021 7:02PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৭ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা নীতি-নির্দেশিকা অনুযায়ী ভারতীয় রেল কোভিড-১৯ মহামারী সংক্রমণ প্রতিরোধে একাধিক ব্যবস্থা নিচ্ছে। এই লক্ষ্যে মহামারী সংক্রমণ নিয়ন্ত্রণে ফেস মাস্ক / কভার ব্যবহারের ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতি-নির্দেশিকা রয়েছে।

ভারতীয় রেল গত ১১ মে ট্রেন চলাচলের ক্ষেত্রে আদর্শ কার্যপরিচালন বিধি (এসওপি) জারি করে। এই বিধিতে বলা হয়, সমস্ত যাত্রীকে ট্রেনে সফরের সময় এবং স্টেশন চত্ত্বরে প্রবেশের সময় ফেস মাস্ক / কভার ব্যবহার করতে হবে। এই প্রেক্ষিতে ভারতীয় রেলের পক্ষ থেকে গত ১৪ ডিসেম্বর জারি করা ৭৬ নম্বর কমার্সিয়াল সার্কুলারে রেল চত্ত্বরে পরিচ্ছন্নতা বিনষ্টকারী কাজকর্মের ক্ষেত্রে জরিমানা আরোপ সংক্রান্ত আইন ২০১২ গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। এই গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়, রেল চত্ত্বরে পরিচ্ছন্নতা বিনষ্টকারী, যত্রতত্র থুতু ফেলা এবং নোংরা বা আবর্জনা তৈরির মত কাজের ক্ষেত্রে রেল আধিকারিকরা জরিমানা আরোপ করবেন।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় রেখে যত্রতত্র রেল চত্ত্বরে প্রবেশের সময় (ট্রেন সফর সহ) যদি কোন ব্যক্তি ফেস মাস্ক / কভার ব্যবহার না করে এবং যত্রতত্র থুতু ফেলে অপরিচ্ছন্নতা তৈরি করেন, সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে রেল আধিকারিকরা জরিমানা ধার্য করবেন। জনস্বাস্থ্য ক্ষেত্রে বিপদ তৈরি করতে পারে বা আশঙ্কার কারণ হয়ে উঠতে পারে এমন অস্বাস্থ্যকর পরিস্থিতি এড়াতেই রেলের এই পদক্ষেপ। 

রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে ট্রেন সফরের সময় এবং রেল চত্ত্বরে প্রবেশ করলে যদি কোন ব্যক্তি ফেস মাস্ক / কভার ব্যবহার না করেন এবং যত্রতত্র থুতু ফেলে নোংরা করে থাকেন, যার দরুন রেল চত্ত্বরের পরিচ্ছন্নতা নষ্ট হতে পারে, এরকম ক্ষেত্রে রেলের আধিকারিকরা ৫০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করবেন।  

 

CG/BD/AS/



(Release ID: 1712547) Visitor Counter : 175