আয়ুষ

আয়ুষ মন্ত্রকের উৎপাদন সংস্থা আইএমপিসিএল ১৬০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে , যা সর্বোচ্চ

Posted On: 14 APR 2021 12:21PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ই এপ্রিল, ২০২১

 

আয়ুষ মন্ত্রকের উৎপাদন সংস্থা ইন্ডিয়ান মেডিসিনস ফার্মাসিউটিক্যাল কর্পোরেশন লিমিটেড (আইএমপিসিএল) এর বিক্রি ২০২০ – ২১ অর্থবর্ষে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। আয়ুষ মন্ত্রকের রাষ্ট্রায়ত্ত এই সংস্থাটি ১৬৪ কোটি ৩৩ লক্ষ টাকা পণ্য সামগ্রী বিক্রি করেছে। সংস্থার ইতিহাসে যা সর্বোচ্চ। এই অর্থবর্ষে লভ্য়াংশের পরিমাণ ১২ কোটি টাকা। গত অর্থবর্ষে আইএমপিসিএল৯৭ কোটি টাকার পণ্য সামগ্রী বিক্রি করেছিল। কোভিড – ১৯ মহামারির প্রেক্ষিতে আয়ুষ মন্ত্রকের পণ্য সামগ্রীর বাজার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আইএমপিসিএল এর বাড়তি লাভ তারই প্রতিফলন।  

সংস্থার ১৮টি আয়ুর্বেদ পণ্য হু – জিএমপি / সিওপিপি -র শংসায়িত পণ্য হিসেবে মান্যতা পাওয়ার যোগ্যতা অর্জন করেছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্স কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) এই শংসাপত্র দিয়েছে। সাধারণত কোনো সংস্থার উৎপাদিত পণ্যের গুণমান যাচাইয়ের পর সংস্থাটির সেই সব পণ্যগুলিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গুড ম্যানুফ্যাক্চারিং প্র্যাক্টিসেস / সার্টিফিকেট অফ ফার্মাসিউটিক্যাল প্রোডাক্ট (হু – জিএমপি / সিওপিপি) শংসাপত্র দেওয়া হয়। এর ফলে আইএমপিসিএলতার উৎপাদিত ওষুধ আন্তর্জাতিক বাজারে বিক্রি করতে পারবে।  

সংস্থাটি দেশে আয়ুষ ওষুধ উৎপাদনের ক্ষেত্রে বিশ্বাসযোগ্য সংগঠন। কোভিড – ১৯ মহামারির সময় খুব অল্প সময়ে আইএমপিসিএলমানুষের চাহিদা পূরণ করতে পেরেছে। এই সংস্থা আরক্ষা ইমিউনো বুস্টিং কিট দ্রুততার সঙ্গে সরবরাহ করেছে। মাত্র ৩৫০ টাকায়  অত্যন্ত কম দামে অ্যামাজনের মাধ্যমে গ্রাহকরা হাতে পাচ্ছেন। গত ২ মাসে এধরণের ২ লক্ষ কিট গ্রাহকদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে।  

অত্যাবশ্যক ওষুধের তালিকা অনুযায়ী ২৫টি নতুন আয়ুর্বেদ ওষুধ আইএমপিসিএলগবেষণার মাধ্যমে উদ্ভাবন করেছে। এই সংস্থা ৬৫৬টি সর্বোকৃষ্ট আয়ুর্বেদিক ওষুধ৩৩২টি ইউনানী ওষুধ এবং ৭১টি আয়ুর্বেদিক সত্ত্বার ওষুধ তৈরি করা হয়। এই সংস্থার সঙ্গে যে সব সরকারী প্রতিষ্ঠান ব্যবসা – বাণিজ্য করছেতারা সকলেই পণ্যের গুণমানের বিষয়ে সন্তুষ্ট। স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন কর্মসূচীতে আইএমপিসিএল সহায়তা করে থাকে। কোভিড – ১৯ মহামারির সময় এই সংস্থা নিরবচ্ছিন্নভাবে ওষুধ সরবরাহ করেছে।

 

CG/CB/SFS



(Release ID: 1711862) Visitor Counter : 99