শিল্পওবাণিজ্যমন্ত্রক

হোয়াইট গুডস (শীতাতপ যন্ত্র এবং এলইডি আলো)-এর জন্য উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে কেন্দ্রিয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 07 APR 2021 3:56PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৭  এপ্রিল, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা আত্মনির্ভর ভারত অভিযানের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। শ্বেত পণ্য বা হোয়াইট গুডস (শীতাতপ যন্ত্র এবং এলইডি আলো)-এর জন্য মন্ত্রিসভা উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে অনুমোদন দিয়েছে। এর জন্য ৬,২৩৮ কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে।  
    বিভিন্ন ক্ষেত্রের সমস্যা দূর করে ভারতকে উৎপাদন ক্ষেত্রে আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য শক্তিশালী করে তুলে দেশের অর্থনীতির উন্নয়নই উৎপাদন ভিত্তিক উৎসাহদান প্রকল্পের মূল উদ্দেশ্য। এর ফলে দেশে প্রয়োজনীয় পরিবেশ গড়ে উঠবে এবং ভারতকে আন্তর্জাতিক সবরাহ শৃঙ্খলে অংশীদার করা যাবে। এই প্রকল্পের মাধ্যমে আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট হবে, প্রচুর কর্মসংস্থান তৈরি হবে এবং বিদেশে রপ্তানী বাড়বে। 
    ভারতে ৫ বছরে হোয়াইট গুডস উৎপাদন করে তার ক্রমবর্ধমান বিক্রির জন্য এই উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে ৪-৬ শতাংশ ইনসেনটিভ দেওয়া হবে। যেসব সংস্থা শীতাতপ  যন্ত্র এবং এলইডি আলো তৈরি করবে তারা দেশেই এগুলির জন্য বিভিন্ন যন্ত্রাংশ উৎপাদন করবে। এই প্রকল্পে সেইসব সংস্থাকেই বাছাই করা হবে যারা তাদের সামগ্রী যথেষ্ট পরিমাণে দেশেই উৎপাদন করবে। বিদেশ থেকে যন্ত্রাংশ নিয়ে এসে এখানে শুধুমাত্র জুড়ে দিলে সংশ্লিষ্ট সংস্থা এই সুযোগের আওতায় আসবে না। 
    এই প্রকল্পে অন্তর্ভুক্ত হতে হলে সংস্থাগুলিকে বিনিয়োগে করতে হবে। এই বিনিয়োগের পরিমাণ, উৎপাদিত পণ্যের বিক্রি বৃদ্ধি বিবেচনার পরই ইনসেনটিভ দাবি করা যাবে।
    কেন্দ্রের অন্য কোনো উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে কোনো সংস্থা সুবিধাপ্রাপক হলে সেই সংস্থা এই প্রকল্পের সুবিধা পাবে না। তবে সংস্থাটি কেন্দ্র বা রাজ্যের অন্য কোনো প্রকল্পের সুবিধা নিতে পারে। দেশের যেকোন অঞ্চলের যেকোন জনগোষ্ঠী এই প্রকল্পের সুবিধা পাবে। প্রকল্পটি থেকে দেশ-বিদেশের বিভিন্ন সংস্থা এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলি সুবিধা পেতে পারে।
    এই প্রকল্পের মাধ্যমে দেশে যেসব শীতাতপ যন্ত্র এবং এলইডি আলো উৎপাদনকারী সংস্থা রয়েছে তারা উপকৃত হবে এবং সংশ্লিষ্ট সংস্থাগুলির আরও বিকাশ ঘটবে। তবে এইসব সংস্থার উৎপাদিত পণ্য দেশের বাজারে এবং বিদেশে বিক্রির জন্য বিআইএস এবং বিইই গুণমান সম্পন্ন হতে হবে। এই প্রকল্পের ফলে দেশে গবেষণা ও উদ্ভাবনে বিনিয়োগ বৃদ্ধি পাবে যার মধ্য দিয়ে প্রযুক্তির মানোন্নয়ন ঘটবে। 
    উৎপাদন ভিত্তিক উৎপাদন প্রকল্প ৫ বছর ধরে ৭ হাজার ৯২০ কোটি টাকার বিনিয়োগ আনবে। এর মাধ্যমে ১,৬৮০০০ কোটি টাকা পণ্য উৎপাদন হবে। যার মধ্যে ৬৪,৪০০ কোটি টাকার পণ্য উৎপাদিত হবে। এরফলে ৪৯,৩০০ কোটি টাকার প্রত্যক্ষ ও পরোক্ষ রাজস্ব আদায় হবে। এছাড়াও ৪ লক্ষ প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ গড়ে উঠবে। 


CG/CB/NS



(Release ID: 1710282) Visitor Counter : 72