অর্থমন্ত্রক

স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির সূচনার সময় থেকে ২৫,৫৮৬ কোটি টাকার বেশি ঋণ মঞ্জুর এবং সারা দেশে এই কর্মসূচিতে অ্যাকাউন্টের সংখ্যা ১,১৪,৩২২

Posted On: 04 APR 2021 9:55AM by PIB Kolkata

নয়াদিল্লি৪ এপ্রিল২০২১

 

ভারতে দ্রুতগতিতে উন্নতি হচ্ছে। স্বাভাবিকভাবেই আশা-আকাঙ্ক্ষা ও প্রত্যাশাও বাড়ছে। মহিলাতপশিলি জাতি (এসসি), তপশিলি উপজাতির (এসটিমতো এমন অনেক সম্ভাব্য শিল্পোদ্যোগী রয়েছেন যাঁরা নিজেদের শিল্প সংস্থা গড়ে তুলতে চান। তাইসারা দেশে ছড়িয়ে থাকা এ ধরনের শিল্পোদ্যোগীদের এমন অভিনব কিছু ধ্যান-ধারণা রয়েছে যার মাধ্যমে তাঁরা নিজেদের পাশাপাশি পরিবার জন্যও অগ্রগতির পথ সুগম করতে পারেন।

তপশিলি জাতিউপজাতি ও মহিলা শিল্পোদ্যোগীরা নতুন শিল্প স্থাপনে অত্যন্ত উৎসাহী। কিন্তুশিল্পোদ্যোগ স্থাপনের স্বপ্নকে বাস্তবায়িত করার ক্ষেত্রে তাঁদের বিভিন্ন বাধা-বিপত্তির মুখোমুখি হতে হয়। এই বাধা-বিপত্তিগুলিকে বিবেচনায় রেখেই আর্থিক ক্ষমতায়নের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্ব দিয়ে একেবারে তৃণমূলস্তরে শিল্পোদ্যোগের আরও প্রসার ঘটাতে ২০১৬-র ৫ এপ্রিল স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির সূচনা হয়। এই কর্মসূচি রূপায়ণের মেয়াদ বাড়িয়ে ২০২৫ পর্যন্ত করা হয়েছে।

আমরা যখন স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির পঞ্চম বার্ষিকী উদযাপন করছি তখন এই কর্মসূচিতে এযাবৎ অর্জিত সাফল্যগুলি এক ঝলকে দেখার সময় এসেছে। স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির উদ্দেশ্যই হল মহিলাতপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মানুষের মধ্যে শিল্পোদ্যোগ গড়ে তোলার মানসিকতার প্রসার ঘটানো। একইসঙ্গে তাঁদের ব্যবসা-বাণিজ্যম্যানুফ্যাকচারিং এবং পরিষেবা ক্ষেত্রে ‘গ্রিনফিল্ড’ সংস্থা চালু করতে সাহায্য করা।

স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির উদ্দেশ্য হল :

  • মহিলাতপশিলি জাতি ও উপজাতির মানুষের মধ্যে শিল্পোদ্যোগের প্রসার ঘটানো।

  • বাণিজ্যিকম্যানুফ্যাকচারিং ও পরিষেবা ক্ষেত্রে ‘গ্রিনফিল্ড’ সংস্থা চালু করতে ঋণ সহায়তা।

  • ম্যানুফ্যাকচারিংপরিষেবা ও বাণিজ্যিক ক্ষেত্র সহ কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে ‘গ্রিনফিল্ড’ সংস্থা

চালু করতে ঋণ সহায়তা।

  • তফশিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির প্রত্যেক শাখা থেকে অন্ততপক্ষে একজন তপশিলি জাতি উপজাতি মহিলাকে ১০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তা।

স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচি কেন?

নতুন শিল্পোদ্যোগ স্থাপনঋণ সহায়তা এবং বিভিন্ন সময় প্রয়োজনীয় চাহিদা পূরণের ক্ষেত্রে তপশিলি জাতিউপজাতি ও মহিলা শিল্পোদ্যোগীদের যে সমস্ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে তা দূর করতে স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির সূচনা হয়। এই কর্মসূচির উদ্দেশ্যই হলএমন এক অনুকূল পরিবেশ গড়ে তোলা যাতে সহজে ব্যবসা-বাণিজ্যের উপযুক্ত পরিবেশ তৈরি হয়। কর্মসূচির মাধ্যমে ব্যাঙ্কের শাখাগুলি থেকে ঋণ গ্রহীতাদের আর্থিক সুবিধা দেওয়ার পাশাপাশি নিজস্ব মালিকানাধীন সংস্থা গড়ে তুলতে প্রয়োজনীয় সাহায্য দেওয়া। তপশিলভুক্ত সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্কের প্রতিটি শাখা থেকে নিম্নলিখিত সম্ভাব্য তিনটি পদ্ধতিতে ঋণ নেওয়া সম্ভব :

  • ব্যাঙ্ক শাখায় সরাসরি যোগাযোগ করে

  • স্ট্যান্ড-আপ ইন্ডিয়া পোর্টাল (www.standupmitra.in)-এর মাধ্যমে এবং জেলার অগ্রণী ব্যাঙ্কের ম্যানেজারের মাধ্যমে

কারা ঋণ নেওয়ার ক্ষেত্রে যোগ্য?

  • ১৮ বছরের বেশি বয়সী তপশিলি জাতি/উপজাতি/মহিলা শিল্পোদ্যোগী।

  • কর্মসূচির আওতায় কেবল ‘গ্রিনফিল্ড’ উদ্যোগগুলির ক্ষেত্রেই ঋণ সহায়তা দেওয়া হয়। এই প্রেক্ষিতে ‘গ্রিনফিল্ড’-এর অর্থ হল ম্যানুফ্যাকচারিং/পরিষেবা এবং বাণিজ্যিক ক্ষেত্র সহ কৃষিকাজ ও সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রথমবার শিল্পোদ্যোগ গঠন করা।

  • ব্যক্তি মালিকানাহীন শিল্পোদ্যোগের ক্ষেত্রে তপশিলি জাতি/উপজাতি/মহিলা শিল্পোদ্যোগীর ওই সংস্থায় অন্ততপক্ষে ৫১ শতাংশ মালিকানা থাকতে হবে।

  • কোনও ব্যাঙ্ক/আর্থিক প্রতিষ্ঠানে ঋণ গ্রহীতার অপরিশোধিত ঋণ থাকা চলবে না।

২০২১-এর ২৩ মার্চ পর্যন্ত এই কর্মসূচিতে সাফল্য

  • কর্মসূচির সূচনার সময় থেকে ২০২১-এর ২৩ মার্চ পর্যন্ত ১ লক্ষ ১৪ হাজার ৩২২টির বেশি অ্যাকাউন্টে ২৫,৫৮৬ কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে।

  • স্ট্যান্ড-আপ ইন্ডিয়া কর্মসূচির মাধ্যমে ২০২১-এর ২৩ মার্চ পর্যন্ত তপশিলি জাতি/উপজাতি ও মহিলা ঋণ গ্রহীতার সংখ্যা নিম্নরূপ :

কোটি টাকায়

তপশিলি জাতি

তপশিলি উপজাতি

মহিলা

মোট

অ্যাকাউন্টের সংখ্যা

মঞ্জুরিকৃত ঋণের পরিমাণ

অ্যাকাউন্টের সংখ্যা

মঞ্জুরিকৃত ঋণের পরিমাণ

অ্যাকাউন্টের সংখ্যা

মঞ্জুরিকৃত ঋণের পরিমাণ

অ্যাকাউন্টের সংখ্যা

মঞ্জুরিকৃত ঋণের পরিমাণ

১৬২৫৮

৩৩৩৫.৮৭

৪৯৭০

১০৪৯.৭২

৯৩০৯৪

২১২০০.৭৭

১১৪৩২২

২৫৫৮৬.৩৭

  • ২০১৯-২০ অর্থবর্ষে মহিলাতপশিলি জাতি  উপজাতিদের ১৭,১৬০টি অ্যাকাউন্টে মোট ,১০৮ কোটি ৬৭ লক্ষ টাকা মঞ্জুর।

  • ২০১৮-১৯ অর্থবর্ষে মহিলাতপশিলি জাতি  উপজাতিদের ১৯,০৪৫টি অ্যাকাউন্টে মোট ,৪৬৬ কোটি ৫১ লক্ষ টাকা মঞ্জুর।

  • ২০১৭-১৮ অর্থবর্ষে মহিলাতপশিলি জাতি  উপজাতিদের ৩০,৭০৮টি অ্যাকাউন্টে মোট ,৭৬৬ কোটি ৬১ লক্ষ টাকা মঞ্জুর।

  • ২০১৬-১৭ অর্থবর্ষে মহিলাতপশিলি জাতি  উপজাতিদের ৩৬,৪৩২টি অ্যাকাউন্টে মোট ,৭৭৮ কোটি ৭৬ লক্ষ টাকা মঞ্জুর।

 

CG/BD/DM



(Release ID: 1709550) Visitor Counter : 40