নীতিআয়োগ

ভারতের স্বাস্থ্য ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কিত নীতি আয়োগের প্রতিবেদন প্রকাশ

Posted On: 30 MAR 2021 3:42PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ মার্চ ২০২১

 

নীতি আয়োগ ভারতের স্বাস্থ্য ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে আজ এক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে স্বাস্থ্য ক্ষেত্রের সঙ্গে যুক্ত হাসপাতাল, চিকিৎসা সরঞ্জাম, চিকিৎসা বিমা, টেলিমেডিসিন, বাড়িতে গিয়ে স্বাস্থ্য পরিষেবা প্রভৃতি ক্ষেত্রেও বিপুল বিনিয়োগের সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছে। আয়োগের সদস্য ডঃ ভি কে পল, মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী অমিতাভ কান্ত এবং অতিরিক্ত সচিব ডঃ রাকেশ সারওয়াল এই প্রতিবেদন প্রকাশ করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সাল থেকে বার্ষিক প্রায় ২২ শতাংশ হারে ভারতে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে বিকাশ ঘটছে। এই গতিতে বিকাশ হার অব্যাহত থাকলে ২০২২ সালে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রের আর্থিক পরিমাণ দাঁড়াবে ৩৭২ বিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ করা যেতে পারে, রাজস্ব ও কর্মসংস্থান উভয় দিক থেকেই স্বাস্থ্য পরিষেবা ভারতীয় অর্থনীতির গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে।

ভারতের স্বাস্থ্য ক্ষেত্রের অগ্রগতিতে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় যুক্ত রয়েছে। এর মধ্যে রয়েছে – বয়স-ভিত্তিক জনসংখ্যার বৈশিষ্ট্য, মধ্যবিত্ত শ্রেণীর মানুষের সংখ্যা বৃদ্ধি, জীবনশৈলীজনিত অসুখ-বিসুখের বাড়-বাড়ন্ত, সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ক্রমাগত অগ্রাধিকার এবং ডিজিটাল প্রযুক্তির ক্রমবর্ধমান প্রয়োগ। কোভিড-১৯ মহামারী না কেবল বিভিন্ন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে, সেইসঙ্গে ভারতের স্বাস্থ্য ক্ষেত্রে অগ্রগতির এক নতুন দিশা নির্দেশ করেছে। এই বিষয়গুলি একত্রে ভারতের স্বাস্থ্য ক্ষেত্রে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি করেছে বলে ডঃ কান্ত প্রতিবেদনের মুখবন্ধে উল্লেখ করেছেন।

প্রতিবেদনে ভারতের স্বাস্থ্য ক্ষেত্রের এক সামগ্রিক রূপচিত্র তূলে ধরা হয়েছে। এ সম্পর্কে বলা হয়েছে, স্বাস্থ্য ক্ষেত্রে বিপুল কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি, স্বাস্থ্য ক্ষেত্রের জন্য উপযুক্ত নীতি-কৌশল গ্রহণের ফলে বিনিয়োগ ও বাণিজ্যিকীকরণের অনুকূল পরিবেশ গড়ে উঠেছে। হাসপাতাল সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শহরগুলিতে বেসরকারি স্বাস্থ্য পরিষেবার ব্যাপক সম্প্রসারণ ঘটেছে। পক্ষান্তরে, লগ্নির সুযোগ বাড়ছে। ফার্মাসিউটিকাল সম্পর্কে বলা হয়েছে, সরকারের সাম্প্রতিক কর্মসূচিগুলির মাধ্যমে দেশীয় ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রের অগ্রগতি হয়েছে। আত্মনির্ভর ভারত উদ্যোগের অঙ্গ হিসাবে দেশীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা দেওয়ার সংস্থান রয়েছে। চিকিৎসা সরঞ্জাম সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ডায়াগনোস্টিক ও প্যাথলজি কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবে চিকিৎসা সংক্রান্ত সরঞ্জামের প্রয়োজনীয়তা বেড়েছে। চিকিৎসা – পর্যটন  ক্ষেত্রেও ভারতের উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে, বিশেষ করে বিকল্প চিকিৎসা পদ্ধতি অত্যন্ত সম্ভাবনাময়।

নীতি আয়োগের পূর্ণাঙ্গ প্রতিবেদন পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন -  https://niti.gov.in/sites/default/files/2021- 03/InvestmentOpportunities_HealthcareSector_0.pdf

 ***

 

 


CG/BD/SB



(Release ID: 1708524) Visitor Counter : 3