ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

মাননীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে খাদি মুজিব জ্যাকেট নজর কাড়বে

Posted On: 20 MAR 2021 1:52PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২০ মার্চ, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দু'দিনের সফরে বাংলাদেশ যাচ্ছেন। আগামী ২৬ ও ২৭ মার্চ প্রধানমন্ত্রীর এই সফরকালে ভারতের ঐতিহ্যবাহী খাদি তাদের নজর কাড়তে মুজিব জ্যাকেট তৈরি করেছে। খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন একশটি বিশেষ ধরনের মুজিব জ্যাকেট তৈরি করেছে, যা প্রধানমন্ত্রীর সফরের সময় অভ্যাগতদের পোশাক হিসেবে ব্যবহার করা হবে।


মুজিব জ্যাকেট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যাকে বাংলাদেশের জাতির পিতা বলা হয়, তাঁর পোশাক হিসেবে খ্যাতিমান হয়ে রয়েছে। শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্রের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের আগে একশটি মুজিব জ্যাকেট তৈরির জন্য বরাত দিয়েছিল।


বিশেষভাবে নকশা করা মুজিব জ্যাকেট গুলি তৈরি করা হয়েছে উচ্চমানের হস্তশিল্পের পলি খাদি ফেব্রিক দিয়ে। কালো রংয়ের মুজিব জ্যাকেট গুলিতে ছটি বোতাম রয়েছে। জ্যাকেটের সামনে নিচের দিকে দুটি পকেট রয়েছে। জ্যাকেটের খাদি ইন্ডিয়ার একটি লোগো রাখা হয়েছে।


এই জাকেটগুলি খাদি এবং গ্রামীণ শিল্প কমিশনের জয়পুরের কুমার আপা জাতীয় হস্তনির্মিত কাগজ ইনস্টিটিউটের তৈরি বিশেষ ধরনের ব্যাগে বহন করা হবে।


খাদি ও গ্রামীণ শিল্প কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাক্সেনা জানিয়েছেন, বাংলাদেশ মুজিব জ্যাকেটের একটি ঐতিহ্য রয়েছে। এটি বাংলাদেশের একটি জনপ্রিয় পোশাক।

***

 

CG/ SB



(Release ID: 1706311) Visitor Counter : 204