কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

জম্বু ও কাশ্মীরের সড়ক প্রকল্প নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ডক্টর জিতেন্দ্র সিং সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করির সঙ্গে সাক্ষাৎ করেছেন

Posted On: 19 MAR 2021 12:24PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৯ মার্চ, ২০২১
 
কেন্দ্রীয় মন্ত্রী ডক্টর জিতেন্দ্র সিং আজ নতুন দিল্লিতে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন সড়ক প্রকল্প নিয়ে আলোচনা করেছেন। তিনি প্রস্তাবিত ছত্তরগালা সুড়ঙ্গ সময় মতো সম্পন্ন করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন। এই সুড়ঙ্গের কাজ শেষ হলে জম্বু- কাশ্মীরের কাঠুয়া জেলাকে দোদা জেলার সঙ্গে যুক্ত করবে। নতুন মহাসড়ক তৈরি হবে। যা বাসোহলি-বানির মধ্যে দিয়ে ছত্তরগালা হয়ে ভাদরওয়াহ ও দোদার সঙ্গে সংযোগ করবে। এটি একটি ঐতিহাসিক প্রকল্প। যা বিকল্প সড়ক যোগাযোগের সৃষ্টি করবে।
 
অন্যদিকে, ছত্তরগালা প্রকল্পটিতে একটি ৬.৮ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের পরিকল্পনা রয়েছে। এ নিয়ে ইতিমধ্যেই সীমান্ত সড়ক সংস্থা সমীক্ষা চালিয়েছে। এই সুড়ঙ্গের কাজ শেষ হতে চার বছর সময় লাগবে। এটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। শ্রী নীতিন গড়করি এই প্রকল্পটি নিয়ে তার ইতিবাচক মনোভাবের কথা ব্যক্ত করেছেন।
 
ডক্টর জিতেন্দ্র সিং জানিয়েছেন, ছত্তরগালা সুড়ঙ্গ নির্মাণের প্রকল্পটি বেশ কয়েক বছর ধরে বিচারাধীন ছিল। পূর্ববর্তী সরকার গুলি এই নিয়ে কোন পদক্ষেপ নেয়নি।
 
উধমপুর, কাঠুয়া এবং দোদায় গত ছয় বছরে সড়ক ও সেতু নির্মাণে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, কাটোয়ায় বসোহলির কেতিয়ান, গাদিয়াল ও যুথানা সেতু, উধমপুরের দেবিকা সেতু প্রভৃতি।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1706093) Visitor Counter : 177