বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

কার্বনকে ধরে রাখা এবং রূপান্তরের জন্য কৃত্রিম সালোকসংশ্লেষ সমাধান সূত্র পাওয়া গেছে

Posted On: 18 MAR 2021 9:58AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ মার্চ, ২০২১

 

বিজ্ঞানীরা বায়ুমণ্ডলে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড ধরে রাখার জন্য অনুরূপ  প্রাকৃতিক উপায় খুঁজে পেয়েছেন।  এটি হল  কৃত্রিম সালোকসংশ্লেষ । এতে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস পাবে। এই কৃত্রিম সালোকসংশ্লেষ (এপি) প্রক্রিয়া সৌরশক্তি ক্ষেত্রে কাজে লাগানো যাবে এবং গৃহীত কার্বন ডাই অক্সাইডকে কার্বন মনোক্সাইডে (সিও) রূপান্তর করে ইঞ্জিনের জ্বালানি হিসেবে ব্যবহার করা যেতে পারে।

 

কৃত্রিম সালোকসংশ্লেষের (এপি) ক্ষেত্রে বিজ্ঞানীরা মূলত প্রাকৃতিক সালোকসংশ্লেষ পদ্ধতি অবলম্বন করেছেন। কিন্তু এর সঙ্গে একটি ন্যানো স্ট্রাকচারের সরল প্রক্রিয়া যুক্ত করেছেন। তবে সফল কৃত্রিম সালোকসংশ্লেষণ প্রক্রিয়া  পরিচালনার জন্য প্রচুর প্রতিবন্ধকতাও রয়েছে।

 

ভারত সরকার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (ডিএসটি) এর আওতাধীন একটি স্বশাসিত প্রতিষ্ঠান,

জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের এক দল বিজ্ঞানী একটি ধাতব জৈব কাঠামোর উপর ভিত্তি করে সালোক সংশ্লেষকারীর সমন্বয়ে একটি সুসংহত অনুঘটক পদ্ধতির নকশা (এমওএফ-808) তৈরি করেছে। এর মাধ্যমে বায়ুমণ্ডলের অতিরিক্ত কার্বন ডাই অক্সাইডকে ধরে  সৌরশক্তি ক্ষেত্রে কাজে লাগিয়ে সিও-২ পরিমাণ হ্রাস করা যেতে পারে। এই প্রক্রিয়াটি ব্রিটেনের রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রি পত্রিকায় ‘শক্তি ও পরিবেশ বিজ্ঞান’এ  প্রকাশের জন্য গৃহীত হয়েছে।

 

বিজ্ঞানীদের  বিশ্বাস যে এই জটিল নকশা এবং সংশ্লেষকারী পদ্ধতির মাধ্যমে কৃত্রিম সালোকসংশ্লেষ করে কার্বন ডাই অক্সাইডকে ধরে রাখা  ও বিভিন্ন শক্তি সমৃদ্ধ মিথেন  (সি১) এবং ইথেন (সি২) এ  রূপান্তরকরণ সম্ভবপর হবে।

***

 

 

CG/SS



(Release ID: 1705763) Visitor Counter : 116


Read this release in: English , Hindi , Punjabi