রেলমন্ত্রক

রেলের পার্সেল পরিবহণের ব্যবস্থাপনায় আমূল সংস্কার

Posted On: 14 MAR 2021 6:19PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৪  মার্চ, ২০২১

        ভারতীয় রেলের পার্সেল পরিষেবায় আমূল সংস্কার আনা হয়েছে। ছোট ছোট জিনিস থেকে শুরু করে বড় বড় স্টেশনে নানান পার্সেল পরিবহন এর ফলে সহজ হবে। ছোট শহরের ছোট ব্যবসায়ীরা তাদের পণ্য সামগ্রী বড় শহর থেকে নিয়ে আসেন। এছাড়াও উৎপাদন কেন্দ্রগুলি থেকেও ব্যবসার জন্য দ্রুত নির্ভরযোগ্য ও ব্যয়সাশ্রয়ী হওয়ার কারণে বহু মানুষ রেল পরিষেবার সুযোগ নেন। সাধারণ মানুষ ঘরে ব্যবহার করার জিনিসপত্র, আসবাবপত্র, দু-চাকার গাড়ি ইত্যাদি রেল পরিষেবার সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যান। পার্সেল পরিবহনের ক্ষেত্রে তার ওজন ও আয়তনের ওপর ভিত্তি করে কত খরচ হবে সেটি নির্ধারণ করা হয়। এক্ষেত্রে কি ধরণের জিনিস নিয়ে যাওয়া হচ্ছে সেটি বিবেচনা করা হয়না।  

        পার্সেল পরিবহন ব্যবস্থাপনার আধুনিকীকরণঃ-

        পার্সেল ব্যবস্থাপনার ৯৪টি জায়গায় কম্পিউটারের মাধ্যমে সমস্ত কাজ হয়। এই সুবিধা দ্বিতীয় স্তরে আরও ১৪৩টি এবং তৃতীয় স্তরে ৫২৩টি জায়গায় পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

        গ্রাহকরা পার্সেল ব্যবস্থাপনার জন্য ভারতীয় রেলের www.parcel.indianrail.gov.in

  ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। ১২০ দিন আগে পার্সেল পাঠানোর জন্য প্রয়োজনীয় বুকিং করা সম্ভব। এক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে পার্সেল পরিবহণ সম্ভব কিনা সে বিষয়ে তথ্য পাওয়া যাবে। নিবন্ধীকৃত গ্রাহকরা পার্সেল পরিবহণের ক্ষেত্রে কত খরচ হবে সে সম্পর্কে তথ্য জানতে পারবেন। প্রতিটি পার্সেলের গায়ে বারকোড লাগানো থাকবে। জিপিআরএস-এর মাধ্যমে বারকোড থেকে পার্সেলটি কোথায় রয়েছে এবং কখন সেটি পৌঁছাবে এ সংক্রান্ত তথ্য জানা সম্ভব হবে। যিনি পার্সেল পাঠাচ্ছেন এবং যার কাছে পার্সেল পাঠানো হচ্ছে,  এসএমএস-এর মাধ্যমে পার্সেলের বুকিং, সেটি কখন পরিবহণ করা শুরু হবে এবং কোন সময় গন্তব্যে পৌঁছাবে- এসব তথ্য গ্রাহকরা  জানতে পারবেন। এ সংক্রান্ত তথ্যাদি ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপেও পাওয়া যাবে। ফ্রেইড সিস্টেম লেজার অ্যাকাউন্টিং ব্যবস্থাপনার সাহায্যে নিবন্ধীকৃত সংবাদপত্র এবং ম্যাগাজিন অনলাইনের মাধ্যমে পাঠানো সম্ভব। এছাড়াও জিএসটিএন যাচাই করার জন্য অনলাইনে বিশেষ ব্যবস্থা থাকবে। রেল বোর্ডের নির্দেশ অনুসারে পুরো প্রক্রিয়ার আধুনিকীকরণ ও প্রয়োজনীয় পরিবর্তনের বিষয়ে মেসার্স কিউসিআই-কে দেওয়া হয়েছে। এই সংস্থা গ্রাহকদের থেকে পরামর্শ নিয়ে প্রয়োজনীয় পরিবর্তনের সুপারিশ করবে।

         ***

 

 

CG/CB/NS




(Release ID: 1704744) Visitor Counter : 168