বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারত বিজ্ঞান গবেষণা ফেলোশিপ (আইএসআরএফ) ২০২১ ঘোষিত হয়েছে

Posted On: 06 MAR 2021 9:07AM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ মার্চ, ২০২১

ছয়টি দেশের মোট ৪০ জন গবেষককে পুরস্কারে ভূষিত করা হয়েছে যারা ভারতের বিভিন্ন শিক্ষা কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়গুলিতে সুযোগ সুবিধা গ্রহণের মাধ্যমে তাঁদের গবেষণা চালানোর সুযোগ পাবেন।


এই গবেষকদের গবেষণাপত্র, অভিজ্ঞতা এবং মেধা ও প্রকাশনার বিষয়গুলো বিবেচনা করে ভারত বিজ্ঞান এবং গবেষণা ফেলোশিপ-২০২১ এর জন্য নির্বাচিত করা হয়েছে। 


বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে ভারত প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে যুক্ত থাকা ও সহযোগিতার উদ্যোগ নিয়েছে। ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ ভারত বিজ্ঞান ও গবেষনা ফেলোশিপ প্রবর্তন করেছে। বিশেষত আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, শ্রীলংকা এবং থাইল্যান্ডের গবেষকদের জন্য, যারা ভারতের কোন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা কেন্দ্রের সঙ্গে গবেষণার কাজে যুক্ত রয়েছেন। ২০১৫ সাল থেকে এই পুরস্কার চলে আসছে। এই রাষ্ট্রগুলি থেকে প্রায় ১২৮ জন ফেলো ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।


এবছর করোনা জনিত পরিস্থিতির কারণে ভার্চুয়াল মাধ্যমে পুরস্কারে ভূষিত গবেষকদের উৎসাহ প্রদান করা হয়েছে। তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে যে, ভ্রমণের জন্য শর্তাবলী শিথিল হওয়ার পরই তাঁরা ভারতের গবেষণা সংস্থা গুলিতে গিয়ে পুনরায় গবেষণার কাজ চালাতে পারবেন।

***

 

 

CG/ SB



(Release ID: 1702925) Visitor Counter : 239