কৃষিমন্ত্রক

জাতীয় বাঁশ মিশন ভারতে বাঁশ ক্ষেত্রের সুযোগ-সুবিধা ও প্রতিবন্ধকতা বিষয়ে ২৫-২৬ ফেব্রুয়ারি একটি জাতীয় সম্মেলনের আয়োজন করেছে

Posted On: 27 FEB 2021 1:33PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭ ফেব্রুয়ারি, ২০২১


    কৃষি সহযোগিতা ও কৃষণ কল্যাণ দপ্তরের উদ্যোগে জাতীয় বাঁশ মিশন ২৫-২৬ ফেব্রুয়ারি ভাচুয়াল প্ল্যাটফর্মে দেশের বাঁশ ক্ষেত্রের সুযোগ-সুবিধা ও প্রতিবন্ধকতা বিষয়ে একটি জাতীয় পরামর্শ শীর্ষক সম্মেলনের আয়োজন করে। নীতি আয়োগ ও ইনভেস্ট ইন্ডিয়ার যৌথ উদ্যোগে জাতীয় বাঁশ মিশন এই অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্যই হল সামগ্রিক মূল্য শৃঙ্খল যুক্ত করে বাঁশ বাস্তুতন্ত্রের বিষয়ে প্রচার ও সার্বিক বিকাশ ঘটানো। এই অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তি ও বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত গ্রহণ করা হয় এবং এই ক্ষেত্রে সমস্যাগুলির সমাধানের প্রয়াস চালানো হয়।


    ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রী নীতিন গড়করি এই সম্মেলনের উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর, নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান ডঃ রাজীব কুমার সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। আলোচনায় বিশিষ্ট ব্যক্তিবর্গ বাঁশ চাষ, গবেষণা, এই ক্ষেত্রে শিল্পোদ্যোগ ও উদ্ভাবনী বিভিন্ন বিষয় নিয়ে মতপ্রকাশ করেন। আত্মনির্ভর ভারত গঠনে বাঁশ ক্ষেত্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা চালানো হয়। একইসঙ্গে এই ক্ষেত্রের বিভিন্ন সমস্যার সমাধানে বেশকিছু গুরুত্বপূর্ণ চিন্তাভাবনাও তুলে ধরা হয়। 


    ২৬ ফেব্রুয়ারি সম্মেলনের সমাপ্তি অধিবেশনে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ডঃ অলকা ভার্গভ। আগামীদিনে এই ক্ষেত্রের অগ্রগতির বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন তিনি। ভারতীয় বাঁশ ক্ষেত্রের সম্ভাবনাময় বিষয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যক্তিবর্গ। উত্তর পূর্বাঞ্চল থেকে বাঁশ পরিবহণের ক্ষেত্রে খরচ সাপেক্ষ হয়ে পরেছে। তাই পরিবহণ খরচ কমাতে জলপথ ব্যবহার এবং পরিবহণ ক্ষেত্রে ভর্তুকির সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা চালানো হয়। বাঁশ ক্ষেত্রে শিল্পোদ্যোগ ও স্টার্টআপ গঠনের বিষয়ে কি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন তা নিয়েও আলোচনা হয়। 

***

 

 

CG/ SS/NS



(Release ID: 1701378) Visitor Counter : 210