স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

জন স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়নে জোর

Posted On: 09 FEB 2021 12:34PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৯ ফেব্রুয়ারি, ২০২১
 
স্বাস্থ্য পরিষেবা এবং হাসপাতাল ব্যবস্থা সম্পূর্ণভাবেই সংশ্লিষ্ট রাজ্যের বিষয়। এই পরিষেবাকে শক্তিশালী করা সেই রাজ্যেরই দায়িত্ব।
 
এতদসত্ত্বেও রাজ্যগুলির দেওয়া প্রস্তাব অনুযায়ী কেন্দ্রীয় সরকার জাতীয় স্বাস্থ্য মিশন কর্মসূচির মাধ্যমে রাজ্যগুলিকে আর্থিক এবং প্রযুক্তিগতভাবে সহায়তা দিয়ে থাকে।
 
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে রাজ্যসভায় আজ এক লিখিত প্রশ্নের উত্তরে জানিয়েছেন যে, আয়ুষ্মান ভারত প্রকল্পে সরকার ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দেশে ১.৫ লক্ষ স্বাস্থ্য ও নিরাময় কেন্দ্র স্থাপন করবে। রাজ্যগুলির সহায়তায় এ পর্যন্ত সারাদেশে ৫৭,০১৭ টি স্বাস্থ্য ও নিরাময় কেন্দ্র পরিষেবা দিয়ে চলেছে।
 
দেশের প্রাথমিক, মধ্যবর্তী এবং শাখা স্তরের হাসপাতালগুলির পরিকাঠামোগত উন্নয়ন এবং জাতীয় কেন্দ্র গুলির বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার কথা ঘোষণা করা হয়েছে। যার মাধ্যমে আর্থিক সংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এটি জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি আরও একটি প্রকল্প।
 
এর মাধ্যমে সারাদেশে ১৭,৭৮৮ টি গ্রামীণ এবং শহর এলাকার ১১,০২৪ টি স্বাস্থ্য ও নিরাময় কেন্দ্রকে সহায়তা দেওয়া হবে।
 
সুসংহত জনস্বাস্থ্য  পরীক্ষাগার তৈরি ও দেশের ১১ টি রাজ্যের ৩৩৮২ টি ব্লকে জনস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।
 
সারাদেশের ৬০২টি জেলায় এবং ১২টি কেন্দ্রীয় প্রতিষ্ঠান ক্রিটিক্যাল কেয়ার হসপিটাল ব্লক নির্মাণ।
 
ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল-কে আরো শক্তিশালী করার পাশাপাশি এর ৫ টি আঞ্চলিক কেন্দ্র স্থাপন।
 
স্বাস্থ্য তথ্য সংক্রান্ত পোর্টালের পরিধির বিস্তার সহ আরো কয়েকটি উন্নয়নমূলক কর্মসূচি সরকার গ্রহণ করেছে।
 
***
 
 
 
CG/ SB


(Release ID: 1696589) Visitor Counter : 28