মানবসম্পদবিকাশমন্ত্রক

স্টার্স প্রকল্পগুলিতে অর্থ সহায়তার জন্য অর্থনৈতিক বিষয়ক দপ্তর ও বিশ্ব ব্যাঙ্কের মধ্যে চুক্তি স্বাক্ষরিত

Posted On: 29 JAN 2021 12:27PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৯ জানুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের শিক্ষণ – অধ্যয়ন এবং রাজ্যগুলির শিক্ষা ক্ষেত্রে সার্বিক ফলাফল ব্যবস্থাকে আরও সুদৃঢ় করার জন্য কেন্দ্রীয় অর্থনৈতিক বিষয়ক দপ্তর এবং বিশ্ব ব্যাঙ্কের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শিক্ষা মন্ত্রকের স্টার্স নামের এই প্রকল্পগুলি রূপায়ণে মোট খরচ ধরা হয়েছে ৫ হাজার ৭১৮ কোটি টাকা। বিশ্ব ব্যাঙ্কের কাছ থেকে এই প্রকল্প রূপায়ণে আর্থিক সহায়তা পাওয়া যাবে ৩ হাজার ৭০০ কোটি টাকা। বাকি অর্থ প্রকল্পে অংশগ্রহণকারী রাজ্যগুলি ৫ বছর মেয়াদে পূরণ করবে।
 
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের বিদ্যালয় শিক্ষা ও স্বাক্ষরতা দপ্তরের অধীনে কেন্দ্রীয় সহায়তাপুষ্ট প্রকল্প হিসাবে স্টার্স প্রকল্প রূপায়িত হবে। উল্লেখ করা যেতে পারে, গত ১৪ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে এই প্রকল্প অনুমোদিত হয়। যে ৬টি রাজ্যে এই কর্মসূচি রূপায়ণ করা হবে, সেগুলি হ’ল – হিমাচল প্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, কেরল এবং ওডিশা। এই রাজ্যগুলিকে শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে একাধিক সাহায্য দেওয়া হবে।
 
দেশে সুনির্দিষ্ট রাজ্যগুলিতে উপযুক্ত কর্মপরিকল্পনা গ্রহণের মাধ্যমে বিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় মানোন্নয়ন, নজরদারি ও মূল্যায়নের জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সমগ্র শিক্ষা ব্যবস্থার আওতায় বর্তমান কাঠামোয় পরিবর্তন আনতে স্টার্স কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জাতীয় স্তরে এই কর্মসূচি রূপায়ণের দায়িত্ব পালন করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। রাজ্যস্তরে প্রকল্পগুলি রূপায়ণের দায়িত্ব রাজ্য রূপায়ণ সমিতির। জাতীয় শিক্ষা নীতির বিভিন্ন প্রস্তাব রূপায়ণের ক্ষেত্রে স্টার্স কর্মসূচি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠবে।  
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1693248) Visitor Counter : 189


Read this release in: English , Urdu , Hindi , Manipuri