অর্থমন্ত্রক

পঞ্চম রাজ্য হিসেবে রাজস্থান শহরাঞ্চলের স্থানীয় প্রশাসনের সংস্কার সম্পূর্ণ করেছে

Posted On: 28 JAN 2021 2:10PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৮ জানুয়ারি, ২০২১

        অর্থ মন্ত্রকের ব্যয় দপ্তরের সুপারিশক্রমে শহরাঞ্চলের স্থানীয় প্রশাসনের সংস্কারের কাজ রাজস্থান সম্পূর্ণ করেছে। অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, মণিপুর ও তেলেঙ্গানার পর পঞ্চম রাজ্য হিসেবে রাজস্থান এই কাজ সম্পূর্ণ করেছে। এর ফলে খোলা বাজার থেকে রাজস্থান আরও ২ হাজার ৭৩১ কোটি টাকা আর্থিক সম্পদ জোগাড় করতে পারবে। এই ৫টি রাজ্য মোট ১০ হাজার ২১২ কোটি টাকা খোলা বাজার থেকে ঋণ নিতে পারবে।

        নাগরিকদের উন্নত জনস্বাস্থ্য ও পয়ঃনিষ্কাশী ব্যবস্থার সুবিধা দিতে রাজ্যগুলি যাতে শহরাঞ্চলের স্থানীয় প্রশাসনের আর্থিক পরিকাঠামো দৃঢ় করে তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। ব্যয় দপ্তরের পরামর্শক্রমে :

১) রাজ্যগুলিকে যে ২টি বিষয়ের ওপর কাজ করতে হবে সেগুলি হল

ক) শহরাঞ্চলে সম্পত্তি করের ক্ষেত্রে মেঝের ক্ষেত্রফল অনুযায়ী কর নির্ধারণের হার তৈরি করতে হবে

খ) যতটা মেঝে ব্যবহার করা হবে তার ওপর ভিত্তি করে জল সরবরাহ, পয়ঃনিষ্কাশী ব্যবস্থার সুযোগ দিতে হবে। এর মাধ্যমে বর্তমান বাজারদর ও অতীতের মুদ্রাস্ফীতির বিষয়টি বিবেচনা করা হবে।

২) রাজ্যগুলি সম্পত্তি কর নির্ধারণের জন্য নির্দিষ্ট সময় অন্তর মেঝের পরিমাণ অনুসারে তা বৃদ্ধি করতে পারবে।

        কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভুত চ্যালেঞ্জের জন্য কেন্দ্র ২০২০র ১৭ই মে রাজ্যগুলির ঋণ সংগ্রহের পরিমাণ তাদের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ২ শতাংশ বৃদ্ধি করেছে। এর মধ্যে অর্ধেক অর্থ নাগরিক কেন্দ্রিক সংস্কারের মাধ্যমে পাওয়া যাবে। এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা, সহজে ব্যবসা করার জন্য সংস্কার, শহরাঞ্চলের বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে সংস্কার, বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কার- এই চারটি বিষয়ের ওপর বিবেচনা করে নাগরিক কেন্দ্রিক সংস্কারগুলিকে বাস্তবায়িত করতে হবে। প্রতিটি সংস্কার বাস্তবায়িত হলে রাজ্যের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ০.২৫ শতাংশ হারে ঋণ নেওয়া যাবে।

        এ পর্যন্ত ১১টি রাজ্য এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা, ৮টি রাজ্য সহজে ব্যবসা করার ব্যবস্থা, ৫টি রাজ্য স্থানীয় প্রশাসনের সংস্কার ও একটি রাজ্য বিদ্যু ক্ষেত্রে সংস্কারের কাজ সম্পূর্ণ করেছে। শেষ পাওয়া হিসেব অনুসারে রাজ্যগুলিকে মোট ৬৫ হাজার ৪৯৩ কোটি টাকা ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।  

***

 

 

CG/CB/NS



(Release ID: 1692944) Visitor Counter : 80