স্বরাষ্ট্র মন্ত্রক

জাতীয় বিপর্যয় প্রতিক্রিয়া বাহিনীর ১৬-তম প্রতিষ্ঠা দিবস আজ উদযাপিত হচ্ছে

Posted On: 20 JAN 2021 6:23PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২০ জানুয়ারি, ২০২১
 
জাতীয় বিপর্যয় প্রতিক্রিয়া বাহিনী, এনডিআরএফ-এর ১৬তম প্রতিষ্ঠা দিবস আজ উদযাপিত হয়। এই উপলক্ষে নতুন দিল্লিতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিত্যানন্দ রাই এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাহিনীর আধিকারিকদের অভিনন্দন জানিয়ে শ্রী রাই বলেন, এই দিনটি উচ্চপর্যায়ের পেশাদারিত্ব, দৃঢ় সংকল্প এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সাফল্য অর্জনের জন্য স্মরণীয়।
 
এই বাহিনীর দক্ষতার কারণে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জীবন ও সম্পত্তিহানির পরিমাণ বিগত বছর গুলির তুলনায় অনেকটাই কমে গেছে। মহিলাদের ক্ষমতায়নের কথা ভেবে এই বাহিনীতে মহিলাদের যুক্ত করা হয়েছে। যারা পুরুষ সহকর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন।
 
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন যে, প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী যথেষ্ট ওয়াকিবহাল। প্রধানমন্ত্রী নিজেও দুর্যোগ কবলিত এলাকা পরিদর্শন করেছেন।
 
শ্রী নিত্যানন্দ রাই বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ নিজেও প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা এবং এ সংক্রান্ত পরিকল্পনা নিয়ে পর্যালোচনা করেছেন।
 
এনডিআরএফ-বাহিনীর যেসব কর্মী রাষ্ট্রপতি সহ অন্যান্য পুলিশ পদক পেয়েছেন তাঁদের শ্রী রাই অভিনন্দন জানান। তিনি বলেন, ২০২০-র সাধারণতন্ত্র দিবসে এনডিআরএফ প্রথমবার তাদের ট্যাবলো প্রদর্শন করে প্রথম পুরস্কারে ভূষিত হয়েছিল।
 
***
 
 
CG/ SB


(Release ID: 1690576) Visitor Counter : 4