মানবসম্পদবিকাশমন্ত্রক

নতুন শিক্ষা নীতি – ২০২০ রূপায়ণ পর্যালোচনায় শিক্ষা মন্ত্রী

Posted On: 13 JAN 2021 12:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ জানুয়ারি, ২০২১

 

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ মন্ত্রকের উচ্চ পদস্থ আধিকারিকদের সঙ্গে নতুন শিক্ষা নীতি – ২০২০’র রূপায়ণ নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন।

 

বৈঠকে শিক্ষা মন্ত্রী বিদ্যালয় শিক্ষা ব্যবস্থা থেকে উচ্চ শিক্ষা ব্যবস্থায় ছাত্রছাত্রীদের সুষ্ঠু রূপান্তরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উচ্চ শিক্ষা দপ্তর এবং বিদ্যালয় শিক্ষা দপ্তরের মধ্যে পারস্পরিক সমন্বয়ের জন্য একটি টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছেন। শ্রী নিশাঙ্ক আরও বলেছেন, এই শিক্ষা নীতির দ্রুত রূপায়ণ সুনিশ্চিত করতে উচ্চ শিক্ষা দপ্তরের সচিবের নেতৃত্বে একটি পর্যালোচনা কমিটি এবং রূপায়ণ কমিটি গড়ে তোলা হবে।

 

শ্রী পোখরিয়াল প্যাকেজ কালচার থেকে পেটেন্ট কালচারে দৃষ্টিভঙ্গী পাল্টে ফেলার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। নতুন জাতীয় শিক্ষা নীতি রূপায়ণে ন্যাশনাল এডুকেশন টেকনোলজি ফোরাম এবং ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ, ২০২১-২২ এর মধ্যে জাতীয় স্তরের এই দুটি প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

 

তিনি সংশ্লিষ্ট সবপক্ষের প্রতি আহ্বান জানিয়ে জাতীয় শিক্ষা নীতি রূপায়ণ ও সরকারের বর্তমান শিক্ষা নীতিগুলির মধ্যে সুসামঞ্জস্য গড়ে তোলার আহ্বান জানান। শিল্প সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আরও ভালো যোগসূত্র গড়ে তুলে শিক্ষা নীতিকে সার্বিকভাবে সফল করে তোলার ওপরও শিক্ষা মন্ত্রী গুরুত্ব দেন। উচ্চ শিক্ষা দপ্তরে নতুন জাতীয় শিক্ষা নীতি রূপায়ণে ১৮১টি ভিন্ন ভিন্ন ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে এবং সুনির্দিষ্ট সময়ের মধ্যে এই ১৮১টি ক্ষেত্রের অগ্রগতির ওপর নজরদারির জন্য ড্যাশ বোর্ডের ব্যবস্থা করা হয়েছে। নতুন জাতীয় শিক্ষা নীতির প্রতিটি স্তরের রূপায়ণ সম্পর্কে সংশ্লিষ্ট সকল পক্ষকে অবগত করার জন্য একটি মাসিক ও সাপ্তাহিক-ভিত্তিক ক্যালেন্ডার চালু করা হবে বলেও শিক্ষা মন্ত্রী জানান।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1688377) Visitor Counter : 8