স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে গত সাত মাসে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বনিম্ন; গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ১২,৫৮৪ জন

২৫টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজারের কম

ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন প্রজাতির কোভিডে দেশে আক্রান্তের সংখ্যা ৯৬; গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তের খবর নেই

Posted On: 12 JAN 2021 2:09PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১২ জানুয়ারি, ২০২১
 
বিশ্ব মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। দেশে দৈনিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যা আজ সর্বনিম্ন স্তরে পৌঁছেছে।
 
দেশে গত ২৪ ঘন্টায় ১২,৫৮৪ জন আক্রান্ত হয়েছেন। প্রায় সাত মাস পর আক্রান্তের সংখ্যা এত নিচে নেমে এসেছে। গত ১৮ জুন একদিনেই আক্রান্তের সংখ্যা ছিল ১২,৮৮১। 
 
কেন্দ্রীয় সরকারের ধারাবাহিক সুপরিকল্পিত এবং অতি সক্রিয় কৌশল গ্রহণের ফলে দৈনিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যা লাগাতার কমছে। গত ২৪ ঘন্টায় দেশে করোনাজনিত কারণে ১৬৭ জনের মৃত্যু হয়েছে। দেশে আজ করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ১৬ হাজার ৫৫৮। মোট আক্রান্তের সংখ্যার তুলনায় সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা কেবল ২.০৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা আরও ৫,৯৬৮টি কমেছে। 
 
দেশে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজারের কম। 
 
নমুনা পরিকাঠামো ক্ষেত্রে লাগাতার অগ্রগতির ফলে আক্রান্তের হার ক্রমশ কমছে। ভারতে সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের হার ২.০৬ শতাংশ। এমনকি, ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাপ্তাহিক আক্রান্তের হার জাতীয় গড়ের তুলনায় কম।
 
দেশে আজ সুস্থতার সংখ্যা ১ কোটি ১ লক্ষ ১১ হাজার ২৯৪ হয়েছে। এর ফলে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৬.৪৯ শতাংশ। অন্যদিকে, সুস্থতার সংখ্যা এবং সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যার মধ্যে ফারাক বেড়ে হয়েছে ৯৮ লক্ষ ৯৪ হাজার ৭৩৬।
 
দেশে গত ২৪ ঘন্টায় ১৮,৩৮৫ জন সুস্থ হয়েছেন। এর মধ্যে ৮০.৫০ শতাংশই সুস্থ হয়েছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে একদিনেই সর্বাধিক ৪,২৮৬ জন সুস্থ হয়েছেন। কেরলে সুস্থ হয়েছেন ৩,৯২২ জন। অন্যদিকে ছত্তিশগড়ে গত ২৪ ঘন্টায় আরোগ্য লাভ করেছেন ১,২৫৫ জন। 
 
দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তদের ৭০.০৮ শতাংশই সাতটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে একদিনেই সর্বাধিক ৩,১১০ জন আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২,৪৩৮। ছত্তিশগড়ে আক্রান্ত হয়েছেন ৮৫৩। 
 
দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ১৬৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬২.২৮ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্রে সর্বাধিক ৪০ জনের মৃত্যু হয়েছে। কেরলে মারা গেছেন ২০ জন এবং পশ্চিমবঙ্গে মৃত্যু হয়েছে ১৬ জনের।
 
ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন প্রজাতির করোনায় দেশে আজ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৬। তবে গত ২৪ ঘন্টায় নতুন প্রজাতির এই ভাইরাসে আক্রান্তের কোনও খবর নেই। 
 
***
 
 
 
 
CG/BD/DM


(Release ID: 1687952) Visitor Counter : 31