আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

স্বচ্ছতা অ্যাপের মাধ্যমে দেড় লক্ষেরও বেশি কোভিড সংক্রান্ত সমস্যার সমাধান হয়েছে- অতিরিক্ত নটি বিষয়কে রেখে নতুন করে অ্যাপটি চালু করা হয়েছে


প্রধানমন্ত্রী আবাস যোজনায় এ পর্যন্ত ১.০৯ কোটি গৃহের অনুমোদন- বিভিন্ন পর্যায় ৭০ লক্ষ গৃহ নির্মাণ কাজ চলছে, হস্তান্তর করা হয়েছে ৪০ লক্ষ গৃহ

Posted On: 11 JAN 2021 10:58AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ জানুয়ারি, ২০২১

নগর কেন্দ্রিক বিনিয়োগের পরিমাণ গত ছয় বছরে ৬২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নগর উন্নয়নের পাশাপাশি নাগরিক স্বাচ্ছন্দ বজায় রাখার ক্ষেত্রে সরকার ১২ লক্ষ কোটি টাকা খরচ করেছে। যা ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ছিল ১.৫ লক্ষ কোটি টাকা। কোভিড জনিত অতিমারি পরিস্থিতিতে মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং তা কার্যকর করা হয়েছে।

স্বচ্ছতা- এমওএইচইউএ অ্যাপের মাধ্যমে দেড় লক্ষেরও বেশি কোভিড জনিত অভিযোগের সমাধান করা হয়েছে।

অমরুত মিশনের মাধ্যমে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি পালনের উদ্দেশ্য নিয়ে সারা দেশ জুড়ে ১৫ লক্ষ পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে। এছাড়াও ন লক্ষ নিকাশি সংযোগ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পের মাধ্যমে কোভিড জনিত পরিস্থিতিতে জীবিকা নির্বাহের জন্য রাস্তায় হকারি করেন এরকম ৫০ লক্ষকে চিহ্নিত করে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হয়েছে। এ পর্যন্ত ৩৩.৬ লক্ষ আবেদন পত্র জমা পড়েছে। যার মধ্যে ১৭.৩ লক্ষের ঋণ মঞ্জুর করা হয়েছে এবং  ১২.৭ লক্ষকে ঋণ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় এ পর্যন্ত ১.৯ কোটি গৃহ নির্মাণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বিভিন্ন পর্যায়ে ৭০ লক্ষ গৃহের নির্মাণ কাজ চলছে। অন্যদিকে, ৪০ লক্ষ গৃহ ইতিমধ্যেই প্রাপকদের হাতে তুলে দেওয়া হয়েছে।

দেশের ১৮ টি শহরে মেট্রো রেল ব্যবস্থা করা হয়েছে।

***

 

 

CG/SB



(Release ID: 1687741) Visitor Counter : 115