প্রতিরক্ষামন্ত্রক

সিভিআরডিইর নক্সা করা এবং তার উন্নয়ন করা উৎপাদন, ব্যবহারকারী সংস্থাগুলির হাতে তুলে দেওয়া হয়েছে

Posted On: 10 JAN 2021 5:15PM by PIB Kolkata

নতুন দিল্লী, ১০ই জানুয়ারি, ২০২১



প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার(ডিআরডিও),কমব্যাট ভেহিকলস রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এস্ট্যাবলিশমেন্টের(সিভিআরডিই) চেন্নাইয়ের গবেষণাগারে,আজ ১০ই জানুয়ারি,মাননীয় সংসদ সদস্য ড: কলানিধি ভিরাস্বামী,সংসদের প্রতিরক্ষা স্ট্যান্ডিং কমিটির সদস্য ড: জি সতীশ রেড্ডি,ডিডিআর এন্ড ডির সচিব,ডিআরডিওর সভাপতি এবং ডিজি(এসিই) শ্রী পি কে মেহেতার উপস্থিতিতে,মানুষ চালিত নয় এমন উড়ন্ত যান তাপস' এবং সুইফ্ট এর জন্য রিট্রাকটেবল ল্যান্ডিং গিয়ার ব্যবস্থাপনা এবং পি-75 সাবমেরিনের জন্য ১৮ ধরনের শোধন ব্যবস্থাপনা হস্তান্তর করা হয়েছে।


সিভিআরডিই,সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে, মানুষ চালিত নয় এমন উড়ন্ত যানের জন্য তিন টনের রিট্রাকটেবল ল্যান্ডিং গিয়ার ব্যবস্থাপনার নক্সা এবং তার উন্নয়ন করেছে। এই গিয়ার ব্যবস্থাপনার নক্সা,উন্নয়ন এবং পরীক্ষা চালানো হয় সিইএমআইএলএসির সঙ্গে যৌথ উদ্যোগে। এর শংসাপত্র দিয়েছে ডিজিএকিউএ। কোয়েম্বাটোরের একটি শিল্প সংস্থায় এই একাধিক কার্যকরী, হাইড্রো-ইলেক্ট্র-মেকানিকাল ব্যবস্থাপনার উৎপাদন শুরু হয়েছে। শিল্পসংস্থায় উৎপাদিত প্রথম ল্যান্ডিং গিয়ার ব্যবস্থাপনা, চেন্নাইয়ের সিভিআরডিইর নির্দেশক, আজ বেঙ্গালুরুর এডিইর নির্দেশককে হস্তান্তর করেছেন।


মানুষ চালিত নয় এমন অন্য ধরনের উড়ন্ত যান যা  সুইফ্ট নামে পরিচিত তার জন্যও সিভিআরডিই এক টনের রিট্রাকটেবল ল্যান্ডিং গিয়ার ব্যবস্থাপনারও নক্সা এবং তার উন্নয়ন করেছে। নির্দিষ্ট পরিমাপে যাতে এই ল্যান্ডিং গিয়ারটিকে প্রতিস্থাপন করা যায় সে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। এই ব্যবস্থাপনা সম্পূর্ণভাবে উৎপাদিত হবে ভারতীয় শিল্প সংস্থার মাধ্যমে। সম্পূর্ণ উৎপাদন প্রক্রিয়ার ওপর নজর রাখবে সিইএমআইএলএসি এবং শংসাপত্র দেবে ডিজিএকিউএ। এই ব্যবস্থাপনাও আজ বেঙ্গালুরুর এডিইকে হস্তান্তর করা হয়েছে।


এর পাশাপাশি, সিভিআরডিই, পি-75 সাবমেরিনের জন্য সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে হাইড্রলিক,লুব্রিকেশান,সাগর জল এবং জ্বালানি শোধন ব্যবস্থারও নক্সা ও তার উন্নয়ন করেছে। চেন্নাই এবং হায়দ্রাবাদে এই শোধন ব্যবস্থার উৎপাদন হবে। এই দেশীয় প্রযুক্তির প্রকল্পে যৌথভাবে অর্থ যোগাবে ভারতীয় নৌবাহিনী এবং ডিআরডিও। এই ধরনের দুটি শোধন ব্যবস্থাপনা ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়।


ডিডিআরএন্ডডির সচিব, এই ধরনের দেশীয় প্রযুক্তিতে খুঁটিনাটি যন্ত্রাংশ নির্মাণের গুরুত্বের ওপর জোর দেন।

***

 


CG/PPM



(Release ID: 1687548) Visitor Counter : 218