শিল্পওবাণিজ্যমন্ত্রক

হাইজিন রেটিং অডিট এজেন্সিগুলির স্বীকৃতি সংক্রান্ত কর্মসূচির সূচনা করলো কিউসিআই

Posted On: 15 DEC 2020 1:59PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর,  ২০২০

 

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) – এর পক্ষ থেকে কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়া (কিউসিআই) দেশে স্বীকৃত হাইজিন রেটিং অডিট এজেন্সিগুলির সংখ্যা বাড়িয়ে হাইজিন রেটিং ব্যবস্থার পরিধি বিস্তারে হাইজিন রেটিং অডিট এজেন্সিগুলি অনুমোদনের জন্য একটি কর্মসূচি শুরু করেছে। এই কর্মসূচি সম্পর্কে বিস্তারিত বিবরণ কিউসিআই – এর ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

 

এফএসএসএআই ইতিমধ্যেই গ্রাহকদের কাছে সরাসরি খাবার সরবরাহের ক্ষেত্রে ফুড বিজনেস সংক্রান্ত সার্টিফিকেশন ব্যবস্থা চালু করেছে। এই ব্যবস্থার মাধ্যমে অডিটের সময় খাদ্যের গুণমান ও সুরক্ষা ওপর ভিত্তি করে খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির রেটিং বা ক্রমতালিকা তৈরি হয়ে থাকে। খাদ্যের গুণমান ও সুরক্ষায় রেটিং ১-৫ পর্যন্ত। সেই অনুসারে, প্যাকেটজাত খাবারের ক্ষেত্রে রেটিং – এর মান উল্লেখ করতে হবে। স্বীকৃত হাইজিন রেটিং অডিট এজেন্সিগুলি খাদ্য নিরাপত্তা ও সুরক্ষার মান্যতার বিষয়টি যাচাই করে দেখবে। যাচাইয়ের ফলাফলের ওপর ভিত্তি করে খাবারের গুণমান সংক্রান্ত রেটিং দেওয়া হবে।

 

কিউসিআই – এর এই কর্মসূচি শুরু করার উদ্দেশ্য হ’ল – গ্রাহকদেরকে খাবারের দোকানগুলি থেকে সংগৃহীত খাবারের গুণমান ও সুরক্ষা সম্পর্কে আরও বেশি সচেতন ও তথ্যাভিজ্ঞ করে তোলা। এর ফলে, ফুড বিজনেস বা খাবারের ব্যবসায় গুণমান নিশ্চয়তা বাড়বে। পক্ষান্তরে, গুণমানবিশিষ্ট ও সুরক্ষিত খাবারের যোগান সুনিশ্চিত হবে। বর্তমানে এই কর্মসূচি কেবল খাদ্য সরবরাহকারী বিভিন্ন প্রতিষ্ঠান, যেমন – হোটেল, রেস্তোরাঁ, ক্যাফেটরিয়া, ধাবা প্রভৃতির ক্ষেত্রেই প্রযোজ্য রয়েছে। মিষ্টির দোকান, বেকারি এবং খুচরো মাংসের দোকানগুলিকেও এই কর্মসূচির আওতায় নিয়ে আসা হয়েছে।

 

নতুন এই কর্মসূচিটি চালু হওয়ার ফলে খাদ্যের গুণমান ও সুরক্ষা সম্বলিত এফএসএসএআই – এর যে সমস্ত বিধি ব্যবস্থা রয়েছে, সেগুলি চলা হচ্ছে কিনা তা যাচাই করা আরও সহজ হবে। নতুন এই কর্মসূচিটি সম্পর্কে এফএসএসএআই – এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী অরুণ সিংহল বলেছেন, গ্রাহকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠবে। এমনকি, খাদ্য ব্যবসা বা সরবরাহের সঙ্গে যুক্ত সবপক্ষের মধ্যেই মান্যতা বজায় রাখার এক আদর্শের প্রসার ঘটবে। তিনি বলেন, নতুন ব্যবস্থার ফলে একদিকে সরবরাহকৃত খাদ্যের গুণমান যেমন বাড়বে, তেমনই গ্রাহকদের মধ্যে চাহিদাও বৃদ্ধি পাবে। শ্রী সিংহল খাদ্য সরবরাহ ও ব্যবসার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবপক্ষকে হাইজিন রেটিং কর্মসূচি কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1680855) Visitor Counter : 233


Read this release in: Telugu , English , Urdu , Hindi , Tamil