অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

বিমান চালকদের ড্রোন প্রশিক্ষণ সুবিধার্থে ১৩টি বিমান প্রশিক্ষণ সংস্থাকে অনুমোদন ডিজিসিএ-র

Posted On: 22 SEP 2020 6:15PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২২ সেপ্টেম্বর, ২০২০
 
 
 
 
বিমান চালকদের প্রশিক্ষণের সুবিধার্থে চলতি বছরের ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত স্বয়ংক্রিয় বিমান চালনা ব্যবস্থাপনা অথবা ড্রোন প্রশিক্ষণের জন্য ১৩টি বিমান প্রশিক্ষণ সংস্থাকে অনুমতি দিয়েছে ডিরেক্টরেট জেনারেল অফ্ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। 
 
সাধারণ জনগণের মতামত চাওয়ার জন্য ডিজিসিএ তার ওয়েবসাইটে অসামরিক বিমান চলাচল প্রয়োজনীয়তা (সিএআর) বিষয়ক খসড়ার ৭ নম্বর ধারার ডি পর্যায়ক্রমে পর্ব-১ এবং বিমান চালনা প্রশিক্ষণ সার্কুলার (এফপিসি) ২০২০-এর ২ নম্বর খসড়া প্রকাশ করেছে। উল্লেখিত  সিএআর এবং এফটিসি অনুমোদিত হলে আরও অন্যান্য সংস্থাকে ড্রোন প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে অনুমতি নিতে উৎসাহিত করা যাবে। 
 
বিমান চালকদের ড্রোন প্রশিক্ষণ সুবিধার্থে ১৩টি বিমান প্রশিক্ষণ সংস্থাকে অনুমোদন দিয়েছে  ডিজিসিএ। আন্তঃসম্পর্ক, বিমান সুরক্ষা, নিয়্ন্ত্রক ব্যবস্থাপনা, বিমান চালকদের বিমান পরিচালনা প্রশিক্ষণের অভিজ্ঞতা, সরঞ্জামের সহজলভ্যতা, প্রয়োজনীয় পরিকাঠামো ইত্যাদি বিষয়ের উপর নজর রেখেই এই অনুমতি দেওয়া হয়েছে। 
 
লোকসভায় মঙ্গলবার এক লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী হরদীপ সিং পুরী। 
 
 
 
 
CG/SS/SKD


(Release ID: 1659011) Visitor Counter : 97


Read this release in: English , Urdu , Marathi , Punjabi