যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
সিমের অপব্যবহার এবং সাইবার নিরাপত্তার জন্য মোবাইল গ্রাহকদের দায়
प्रविष्टि तिथि:
17 DEC 2025 5:12PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর ২০২৫
যোগাযোগ এবং গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী ডঃ পেম্মাসানি চন্দ্রশেখর আজ লোকসভায় তারকা চিহ্নিত নয়, এমন এক প্রশ্নের লিখিত জবাবে বলেন, টেলিকমিউনিকেশন আইন ২০২৩-এর উপধারা 42(3)(e) অনুযায়ী প্রতারণার মাধ্যমে অথবা বেনামে গ্রাহক পরিচিতি মডিউল অথবা অন্য টেলিযোগাযোগ পরিচায়ক পাওয়া একটি অপরাধ। ভারতীয় সংবিধানের সপ্তম তপশিল অনুযায়ী পুলিশ এবং আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়।
টেলিকমিউনিকেশন আইন ২০২৩-এর উপধারা 42(3)(c) এবং 42(3)(f)-এর অধীনে সরকার প্রয়োজনীয় আইনি সংস্থান করেছে এই ধরনের কাজকে অপরাধ বলে চিহ্নিত করতে। এছাড়া টেলিকম সাইবার সিকিউরিটি বিধিতে যে কোন ব্যক্তিকে বাধা দেওয়া হয় ইচ্ছাকৃতভাবে ইউনিক টেলিকমিউনিকেশন ইক্যুইপমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর অপসারণ, পরিবর্তন বা রদবদল করতে অথবা ইচ্ছাকৃতভাবে ব্যবহার করতে অথবা জেনেবুঝে টেলিকমিউনিকেশন আইডেন্টিফায়ার বা টেলিকমিউনিকেশন ইক্যুইপমেন্ট সংক্রান্ত হার্ডওয়্যার এবং সফটওয়্যার নিজের জিম্মায় রাখা থেকে।
টেলিকম দপ্তর লাইসেন্সের শর্তের মাধ্যমে টেলিকম সার্ভিস প্রোভাইডার (টিএসপি)-গুলিকে প্রতিটি গ্রাহকের পরিচিতি খতিয়ে দেখা বাধ্যতামূলক করেছে।
টেলিকম দপ্তর নাগরিকবান্ধব সঞ্চার সাথী পোর্টাল এবং অ্যাপ তৈরি করেছে, যা নাগরিকদের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই)-এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটের বিষয়ে জানতে সাহায্য করছে। টেলিকম দপ্তর ডিজিটাল সুরক্ষার প্রসার ঘটাচ্ছে এবং টেলিকম সংক্রান্ত প্রতারণা প্রতিরোধ করছে। তার জন্য সঞ্চার সাথীর উদ্যোগে ব্যাপক সচেতনতা অভিযান চালানো হচ্ছে। আইএমইআই মিলিয়ে কীভাবে দেখতে হবে তা জানিয়ে ভিডিও এবং ইনফোগ্রাফিক্স তৈরি করা হয়েছে এবং তা দপ্তরের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপলোড করা হয়েছে। টেলিকম দপ্তর সঞ্চার মিত্র কর্মসূচিও শুরু করেছে, যার মাধ্যমে ছাত্র-ছাত্রী স্বেচ্ছাসেবকদের যুক্ত করা হয়েছে সাধারণ নাগরিকদের ডিজিটাল সুরক্ষা, প্রতারণা প্রতিরোধ সম্পর্কে ওয়াকিবহাল করে তুলতে এবং সঞ্চার সাথী পোর্টাল এবং অ্যাপ কীভাবে ব্যবহার করতে হবে তা জানাতে।
সাইবার প্রতারণা সম্পর্কে সন্দেহ হলে রিপোর্ট করার মাধ্যমে সাধারণ নাগরিকদের ‘জন ভাগিদারী’-তে যুক্ত করতেও সাহায্য করছে সঞ্চার সাথী। রিপোর্ট সহজে যাতে করা যায় তার ব্যবস্থা আছে সঞ্চার সাথীতে। যাঁরা ঝুঁকি সম্পর্কে অবহিত এবং যাঁরা নন, সকলেই এর মাধ্যমে টেলিকম কর্তৃপক্ষ এবং অপারেটরদের প্রতারণার ধাঁচ সম্পর্কে জানতে সাহায্য করতে পারবেন এবং অবাঞ্ছিত নম্বর এবং জাল সংযোগের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া যাবে, ফলে দোষীরা যেমন শাস্তি পাবেন, তেমনি নিরীহ গ্রাহকরা সুরক্ষিত থাকবেন।
SC/AP/AS
(रिलीज़ आईडी: 2205797)
आगंतुक पटल : 8