অর্থমন্ত্রক
গ্রাহকদের কাছে বিভিন্ন ভাষায় বার্তা পৌঁছে দিতে এবং ব্যাঙ্কগুলির বিরুদ্ধে নানা অভিযোগের দ্রুত নিষ্পত্তির জন্য আরবিআই-এর নীতি-নির্দেশিকা
Posted On:
12 AUG 2025 4:24PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১২ আগস্ট ২০২৫
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) বিভিন্ন সময়ে গ্রাহকদের সুবিধার্থে তাঁদের নিজের ভাষায় যোগাযোগ করতে ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়ে থাকে। হিন্দি, ইংরেজি এবং আঞ্চলিক ভাষায় বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সকল শাখায় গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য পৌঁছে দিতে আরবিআই-এর মাস্টার সার্কুলারে সুস্পষ্ট নির্দেশিকা রয়েছে। ২০২৪-এর ৩০ সেপ্টেম্বর আরবিআই জানিয়েছে, গ্রাহকদের কাছে ত্রিভাষা সূত্র অনুসারে সব রকমের বার্তা পৌঁছে দিতে হবে। অর্থাৎ, হিন্দি, ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাও ব্যবহার করতে হবে।
যে কোনো অভিযোগের নিষ্পত্তির জন্য প্রতিটি ব্যাঙ্কে যথাযথ ব্যবস্থাপনা রয়েছে। এছাড়াও, রিজার্ভ ব্যাঙ্কের ইন্টিগ্রেটেড ওম্বাডসম্যান স্কিম, ২০২১-এর মাধ্যমে বিনামূল্যে অভিযোগ জানানোর এবং সেই অভিযোগের মীমাংসা করার একটি ব্যবস্থা রাখা হয়েছে। যদি রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে ঐ অভিযোগের নিষ্পত্তি না করা হয়, তাহলে ব্যাঙ্কের নিজস্ব ব্যবস্থাপনায় তার মীমাংসার সংস্থানও রয়েছে।
সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (সিপিগ্রামস) পোর্টালে ২০২২-এর জুন থেকে একটি ফিডব্যাক ব্যবস্থাপনার সূচনা করা হয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা কতটা সন্তুষ্ট হয়েছেন, সে বিষয়ে তথ্য পাওয়া যায়। আরবিআই-এর নিঃশুল্ক নম্বর 14448-এ ফোন করে কেউ কোনো অভিযোগ করলে সেই অভিযোগের নিষ্পত্তির বিষয়ে সর্বশেষ অবস্থান সম্পর্কে জানতে পারবেন। এখানে জাতীয় ছুটি ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত হিন্দি, ইংরেজি এবং ১০টি আঞ্চলিক ভাষায় গ্রাহকরা এই বিষয়ে কথা বলতে পারেন।
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী শ্রী পঙ্কজ চৌধুরি।
SC/CB/DM
(Release ID: 2155992)