যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
ভারতীয় ডাক বিভাগের সংস্কারের কাজ পর্যালোচনা করলেন কেন্দ্রীয় যোগাযোগ ও গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী ডঃ পেম্মাসানি চন্দ্রশেখর
Posted On:
30 JUL 2025 11:58AM by PIB Kolkata
নয়াদিল্লি, ৩০ জুলাই, ২০২৫
ভারতীয় ডাক বিভাগের আধুনিকীকরণের লক্ষ্যে গতকাল পর্যালোচনা বৈঠকে বসেন কেন্দ্রীয় যোগাযোগ ও গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী ডঃ পেম্মাসানি চন্দ্রশেখর।
সরকার ভারতীয় ডাক বিভাগকে প্রযুক্তিচালিত, নাগরিক-কেন্দ্রিক এবং লজিস্টিক্স ও ই-কমার্স ক্ষেত্রে দক্ষ করে তুলতে চায়।
শ্রী পেম্মাসানি বলেন, দ্রুত বিবর্তনশীল ডিজিটাল ইকনোমির যুগে ভারতীয় ডাক বিভাগকে নতুন করে সাজিয়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রান্তিকতম গ্রাম থেকে ব্যস্ততম শহর – প্রতিটি অঞ্চলেই ডাক বিভাগকে পরিষেবা প্রদানে আরও তৎপর ও দক্ষ হয়ে উঠতে হবে।
এই বিভাগকে প্রযুক্তি সমৃদ্ধ করে তোলার কাজ চলছে আইটি ২.০ কাঠামোগত সংস্কার প্রক্রিয়ার আওতায়। তাৎক্ষণিক-ভিত্তিতে পরিষেবা সংক্রান্ত নজরদারি, গ্রাহকের চাহিদা অনুযায়ী পরিষেবা, ওটিপি-ভিত্তিক যাচাই এবং ডিজিটাল লেনদেন প্রসারের মতো বিষয়গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে শ্রী পেম্মাসানি মনে করেন।
এক্ষেত্রে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বৈঠকে উপস্থিত আধিকারিকরা জানান, বর্তমানে ৮৬ হাজারেরও বেশি ডাকঘর এই পদ্ধতি গ্রহণ করেছে। ৪ অগাস্ট নাগাদ প্রায় ১ লক্ষ ৬৫ হাজার ডাকঘরের সবগুলিই এর আওতায় এসে যাবে।
পরিষেবা দক্ষ করে তুলতে ডাক বিভাগ পোস্ট অফিস-গুলিকে বিশেষ ডেলিভারি সেন্টার গড়ে তুলতে চায়। এইসব কেন্দ্রের সমন্বয়ে একটি কেন্দ্রীয় পরিষেবা প্রদান ব্যবস্থাপনা গড়ে উঠবে। রবিবার এবং ছুটির দিনের পাশাপাশি সকালে এবং সন্ধ্যাবেলাতেও চিঠিপত্র ও পার্সেল আদান-প্রদানের কাজ সম্ভব হয়ে উঠবে। প্রথম পর্যায়ে ৩৪৪টি ডেলিভারি সেন্টার কাজ শুরু করেছে।
ডাক বিভাগকে ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স ব্যবস্থাপনার আওতায় এনে এবং ই-মার্কেট প্লেস’কে সংযুক্ত করে কেন্দ্রীয় ড্যাশ বোর্ড এবং ক্যাশ অন ডেলিভারি পরিষেবা দক্ষ করে তুলতে চায় সরকার।
SC/AC/SB…
(Release ID: 2150508)